সেই রইজ উদ্দিন মারা গেছেন

স্বাধীনতা পুরস্কারের জন্য নাম ঘোষণার পরও তালিকা থেকে বাদ পড়া সেই রইজ উদ্দিন মারা গেছেন।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2021, 06:50 PM
Updated : 2 April 2021, 06:57 PM

শুক্রবার সন্ধ্যায় খুলনায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে নড়াইলের লোহাগড়া সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক খায়রুল আলম জানান।  

বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা রইজ উদ্দিন ২০২০ সালের ১৫ জানুয়ারি অবসরে গেছেন খুলনা বিভাগীয় উপ-ভূমি সংস্কার কমিশনারের পদে থেকে।

সরকারি ওয়েবসাইটে দেওয়া জীবন বৃত্তান্তের তথ্য অনুযায়ী, রইজ উদ্দিনের জন্ম ১৯৬০ সালের ১৫ জানুয়ারি, নড়াইলের লোহাগড়া থানার কুমড়ী গ্রামে।

স্বাধীনতা পুরস্কারের ঘোষণা অনুযায়ী তিনি একজন মুক্তিযোদ্ধা।

১৯৬০ জন্ম হলে ১১ বছর বয়সে কোথায় কীভাবে মুক্তিযুদ্ধ করলেন- সে প্রশ্নের জবাবে রইজ উদ্দিন ওই সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “ভাই, আমরা গ্রামের ছেলে- সার্টিফিকেটের বয়সের চেয়ে প্রকৃত বয়স একটু বেশিই থাকে। একাত্তরে যখন মুক্তিযুদ্ধ হয় তখন আমার বয়স আসলে ১৪-১৫ বছর ছিল। ৮ নম্বর সেক্টরের অধীনে আমি যুদ্ধ করেছি।”

জীবন বৃত্তান্তে জীবনের অহংকার হিসেবে ‘কিশোর বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ’ লিখেছেন তিনি।

গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রইজ উদ্দিন ২০০৮ সালে সাউথ এশিয়ান কালচারাল সোসাইটির দেওয়া ‘আন্তর্জাতিক মাদার তেরেসা স্বর্ণপদক’, ২০১৫ সালে পশ্চিমবঙ্গের একটি মাসিক সাহিত্য পত্রিকা থেকে সম্মাননা, ২০১২ সালে বিশ্ব বাঙালি সম্মাননা, ২০০৯ সালে কথাসাহিত্যিক কাশেম রেজা স্মৃতি গাঙচিল সাহিত্য পদক, ২০১০ সালে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান স্বাধীনতা পদক, ২০০৭ সালে বীরশ্রেষ্ঠ রুহুল আমীন স্বর্ণপদক, ২০০৮ সালে শ্রেষ্ঠ ইতিহাস গবেষক হিসেবে বীরশ্রেষ্ঠ রুহুল আমীন সম্মাননা পেয়েছেন।

জীবন বৃত্তান্তে বাংলাদেশ ইতিহাস সমিতির আজীবন সদস্য এবং বাংলা একাডেমির সদস্য উল্লেখ করেছেন রইজ উদ্দিন।

গত বছরের ২০ ফেব্রুয়ারি স্বাধীনতা পদকের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সাহিত্যে রইজ উদ্দিনের নামও ছিল। কিন্তু সাহিত্যিক হিসেবে তেমন পরিচিত না হওয়ায় সমালোচনার প্রেক্ষাপটে পরে স্বাধীনতা পদক তালিকা থেকে তার নাম বাদ দেওয়া হয়।

লোহাগড়া সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক খায়রুল আলম জানান, “কবি ও সাহিত্যিক এস এম রইজ উদ্দিন শুক্রবার সন্ধ্যায় খুলনায় হার্ট অ্যাটাকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।”