বিএনপির বিক্ষোভে নওগাঁর কেডির মোড় রণক্ষেত্র

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নওগাঁয় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে দলীয় কার্যালয় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2021, 01:22 PM
Updated : 30 March 2021, 01:33 PM

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিএনপির বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে এই ঘটনা ঘটে।

সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন বলে পুলিশ, প্রত্যক্ষদর্শী ও বিএনপি নেতাকর্মীরা জানান ।

স্বাধীনতার সূবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন জেলায় ব্যাপক তাণ্ডব চালায় হেফাজতে ইসলাম সমর্থকরা। শুক্রবার, শনিবার ও রোববার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চট্টগ্রামে চারজন ও ব্রাহ্মণবাড়িয়ায় অন্তত সাতজন নিহত হন। 

এই ঘটনায় ‘পুলিশের হামলার অভিযোগ তুলে’ মঙ্গলবার বিএনপি বিক্ষোভ কর্মসূচি দেয়।  

প্রত্যক্ষদর্শী ও জেলা বিএনপির আহবায়ক হাফিজুর রহমান মাস্টার বলেন, শহরের কেডির মোড় জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ ‘বিনা উস্কানিতে এতে বাধা দেয়’।

এই সময় একটি ফার্নিচারের শো রুম ও কয়েকটি যানবাহন ভাংচুরের ঘটনাও ঘটে।

হাফিজুর রহমান মাস্টার বলেন, “এই সময় পুলিশের সঙ্গে উত্তপ্ত বাকবিতন্ডার এক পর্যায়ে ধস্তাধস্তির পর উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। বিএনপি নেতাকর্মীদের  ছত্রভঙ্গ করতে পুলিশ এই সময়  লাঠিপেটা করে এবং টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে।”

হাফিজুর বলেন, এই ঘটনায় তিনি নিজেসহ (হাফিজুর রহমান মাস্টার) অন্তত ৫০ জন ছাত্রদল ও যুবদল নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে সাত বিএনপি নেতাকর্মীকে নওগাঁ সদর হাসপাতালে, তিন জনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল আক্তার বলেন, বিনা উস্কানিতে মিছিলকারীরা পুলিশের ওপর হামলা চালায় এবং ইট পাটকেল নিক্ষেপ করে এবং দোকানপাট ও যানবাহনে ভাংচুর চালায়।

“এতে পুলিশের সাত সদস্য আহত হন। এই অবস্থায়  জনগণের জানমাল রক্ষায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বাধ্য হয়ে কিছু পদক্ষেপ নিয়েছে।”

তবে বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলেও জানান অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল আক্তার।