রাবির প্রশাসন ভবনে তালা লাগাল কর্মচারী সমিতি

কয়েকটি দাবি আদায়ের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই প্রশাসন ভবন ও সিনেট ভবনে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে সহায়ক, সাধারণ ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 11:08 AM
Updated : 29 March 2021, 11:27 AM

সোমবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সমিতির সদস্যরা এই কর্মসূচি পালন করেন। পরে দুপুরে তারা কর্মসূচি স্থগিত করেন।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে কর্মচারীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ বন্ধ করা, অ্যাডহক ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ, কর্মচারীদের করপোরেট ঋণের সুদের হার ৯ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা।

সাধারণ কর্মচারী ট্রেড ইউনিয়ন সভাপতি নুরুল ইসলাম বলেন, “গত তিন বছরের বেশি সময় ধরে আমরা বিভিন্ন ন্যায্য দাবির ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে আসছিলাম। চাকরি স্থায়ীকরণ, হাউজ লোন সুবিধাসহ আমাদের যে সমস্যাগুলো আছে সেগুলো সমাধানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের বারবার আশ্বস্ত করলেও পূরণ করেনি। এ কারণে আন্দোলনে নেমেছি।”

সহায়ক কর্মচারী সমিতির সভাপতি সাব্বির হোসেন বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের করপোরেট লোন দেওয়া হয়ে থাকে। বর্তমানে এই লোনের সুদের হার ৯ শতাংশ। সুদের হার কমিয়ে ৫ শতাংশ করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দীর্ঘদিন ধরে আমরা দাবি জানিয়ে আসছি। কিন্তু উপাচার্য তার কোনো পাত্তাই দিচ্ছেন না।”

তিনি আরও বলেন, আগামীকাল মঙ্গলবার ছুটি। তাদের দাবির বিষয়ে প্রশাসন কোনো পদক্ষেপ না নিলে ৩১ মার্চ তারা একই কর্মসূচি আবার পালন করবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বক্তব্য পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, “বিশ্ববিদ্যালয় ব্যাংক লোন কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। এটা সব জায়গায় একই রকম। তাদের দাবিগুলোর সব সমস্যা সমাধান করা সম্ভব নয়। তাদেরকে লিখিতভাবে দাবিদাওয়া দিতে বলা হয়েছে।”