সিলেটে ফিরলেন কোয়ারেন্টিন ভাঙা প্রবাসীরা, দিলেন জরিমানাও

সিলেটে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ভেঙে বাড়ি যাওয়ার দায়ে যুক্তরাজ্য ফেরত প্রবাসীদেরকে জরিমানা করা হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 07:01 PM
Updated : 21 March 2021, 07:01 PM

সেই সাথে দায়িত্বে অবহেলার অভিযোগে হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নিয়েছে প্রশাসন বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন।

রোববার সকালে নগরীর ব্রিটানিয়া আবাসিক হোটেল থেকে নিরাপত্তা কর্মী ও পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে বাইরে চলে যান জকিগঞ্জের এক প্রবাসী পরিবারের নারী ও শিশুসহ নয় সদস্য।

পরে হোটেল কর্তৃপক্ষ তাদের সাথে যোগাযোগ করলে রাত ৮টার দিকে পুনরায় হোটেলে ফিরে আসেন তারা।

হোটেল কর্তৃপক্ষ জানায়, তাদের না জানিয়ে জকিগঞ্জে পরিবারের এক রোগীকে দেখতে গিয়েছিলেন প্রবাসীরা।

খবর পেয়ে সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন ঘটনাস্থলে গিয়ে তিন শিশু ছাড়া বাকি ছয় জনকে ১৮ হাজার টাকা জরিমানা করেন।

মেজবাহ উদ্দিন জানান, দায়িত্বে অবহেলার অভিযোগে হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য ফেরত প্রবাসীদের হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হয়। কোয়ারেন্টিনে থাকা অবস্থায় হোটেল থেকে বের হওয়া নিষেধ, এমনকি হোটেলের ভেতরেও বাইরের কারো সাথে সাক্ষাৎ করাও নিষেধ।

এ নিষেধাজ্ঞা অমান্য করে রোববার সকালে কাউকে কিছু না জানিয়েই হোটেল থেকে বেরিয়ে যান যুক্তরাজ্য থেকে আসা একই পরিবারের নয় সদস্য।

নগরীর যেসব হোটেলে যুক্তরাজ্য প্রবাসীদের কোয়ারেন্টিনে রাখা হচ্ছে সেগুলোতে সার্বক্ষণিকভাবে পুলিশ অবস্থান করছে। পুলিশের উপস্থিতিতে তারা কীভাবে বাড়ি চলে গেলেন এ নিয়ে প্রশ্ন ওঠে।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, ওই হোটেলে তিনজন পুলিশ সদস্য দায়িত্বে রয়েছে। তাদের উপস্থিতিতে কীভাবে প্রবাসীরা বাড়ি চলে গেলেন তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রবাসীদের জকিগঞ্জে নিয়ে যাওয়া গাড়িচালক নাজিম জানান, রোববার সকাল ১০টার দিকে এই নয় প্রবাসীকে নিয়ে তিনি জকিগঞ্জে যান এবং দুপুরের খাবার খেয়ে বিকাল ৪টার দিকে আবার সিলেটের উদ্দেশ্যে রওয়ানা হন। অসুস্থ বাবাকে দেখতে জকিগঞ্জে গিয়েছিলেন এই পরিবারের সদস্যরা।

গত ১৮ মার্চ সকাল ১০টায় বিজি-২০২ বিমানের ফ্লাইটে করে ১৫২ জন যুক্তরাজ্য প্রবাসী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

তাদের স্বাস্থ্যপরীক্ষা এবং সব ধরণের আনুষ্ঠানিকতা শেষে সরকারি নির্দেশনা মোতাবেক সেনাবাহিনী এবং পুলিশের তত্ত্বাবধায়নে ১৪৭ জনকে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য বাসযোগে বিমানবন্দর থেকে নগরীর নির্ধারিত আবাসিক হোটেলগুলোতে পাঠানো হয়। 

এর মধ্যে নগরীর আম্বরখানাস্থ হোটেল ব্রিটানিয়ায় ৩৫ জন প্রবাসীকে রাখা হয়।

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে গত ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে সরকার। এজন্য সিলেটের ১০টি হোটেলকে নির্ধারণ করা হয়। ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য হতে আসা যাত্রীরা প্রশাসনের সহযোগিতায় এসব হোটেলে কোয়ারেন্টিনে থাকছেন।