গিনেস বুকে নাম লেখাতে গাইবান্ধায় দীর্ঘতম সড়ক আলপনা অঙ্কন চলছে

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে গাইবান্ধায় ১০ কিলোমিটার সড়ক জুড়ে ‘বিশ্বের দীর্ঘতম ‘আলপনা আঁকা শুরু হয়েছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 12:52 PM
Updated : 18 March 2021, 12:52 PM

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় গাইবান্ধা জেলা শহরের পুলিশ লাইনের সামনে শিল্পীদের আলপনা আঁকা দিয়ে ‘বিশ্বের দীর্ঘতম আলপনা উৎসব’ শুরু হয়।

গাইবান্ধা-সাঘাটা-ফুলছড়ি সড়কের সাঘাটা উপজেলার ভাঙ্গামোড় পর্যন্ত ১০ কিলোমিটার সড়ক জুড়ে এ আলপনা আঁকার উৎসব উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজ পড়ুয়া গাইবান্ধার শিক্ষার্থীদের সংগঠন ‘পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশন অব গাইবান্ধা’ (পুসাগ) এ আলপনা উৎসবের আয়োজন করেছে।

পুসাগের নির্বাহী সভাপতি ডা. তন্ময় নন্দী এবং প্রধান সমন্বয়ক চন্দ্র শেখর চৌহান জানান, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় গাইবান্ধা শহর থেকে শুরু এ আলপনা আঁকা শেষ হবে সাঘাটা উপজেলার ভাঙ্গামোড় গিয়ে। শুক্রবার দুপুর সাড়ে ১২টার মধ্যে টানা ২৪ ঘণ্টা এ আলপনা এঁকে চলবেন ১১০০ জন।

পুসাগ সভাপতি হুসেইন মোহাম্মদ জীম জানান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ১০ কিলোমিটার সড়ক জুড়ে নান্দনিক আলপনা অঙ্কনের পরিকল্পনা নেন তারা। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

এ সংগঠনের সাধারণ সম্পাদক একে প্রামানিক পার্থ জানান, তারা নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যেই আলপনা আঁকা শেষ করে গিনেস বুকে নাম তুলতে পারবেন বলে আশাবাদী।

আয়োজক সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক গালিব আল হক বলেন, বিষয়টি নিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এ পর্যন্ত বিশ্বে সর্বোচ্চ ৩ দশমিক ৯ কিলোমিটার দীর্ঘ সড়ক জুড়ে আঁকা আলপনাটি ভারতের নদীয়ার ফলিয়াতে হয়েছে।