জাবিতে তিন দফা দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্বববিদ্যালয়ে তিন দফা দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2021, 10:41 AM
Updated : 2 March 2021, 10:41 AM

মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে এই মানববন্ধনের আয়োজন করে তারা।

মানববন্ধনে বক্তারা ক্যাম্পাস ও আবাসিক হল খোলা, স্বাস্থ্যসম্মত আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণ ও করোনাকালীন বেতন ফি মওকুফ দাবি করেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শোভন রহমান বলেন, "দেশের সকল অফিস আদালত চালু আছে, গার্মেন্টস কল-কারখানা চালু আছে, শুধু বিশ্ববিদ্যালয় করোনার ‘রহস্যজনক অজুহাতে’ বন্ধ রাখা হয়েছে। ক্যাম্পাসে দুর্নীতি, চাঁদাবাজি, গুন্ডামি সব চলছে আগের মতই, এর কারণে গেরুয়াতে সাধারণ শিক্ষার্থীরা হামলারও শিকার হয়েছেন।"

"বিশ্ববিদ্যালয় ক্লাস নিচ্ছে অনলাইনে, গ্রামে নেটওয়ার্ক না থাকায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে বাধ্য হয়েই অবস্থান করছে। অথচ প্রশাসন তাদের আবাসন ও নিরাপত্তার দায় না নিয়ে তাদেরকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।”

আবাসিক হলগুলো ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ‘দখলদারিত্ব ও সন্ত্রাসের অভয়ারণ্য’ বলে তিনি অভিযোগ করেন।

সরকার ও প্রশাসন বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে ‘ভয় পায়’ অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয় খোলা থাকলে সরকারের নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন হওয়ার সম্ভবনা আছে।

তিনি অবিলম্বে ক্যাম্পাস ও আবাসিক হল খুলে স্বাস্থ্যসম্মত আবাসন ব্যবস্থার দাবি জানান।

ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সদস্য কনোজ কান্তি রায় বলেন, করোনার সময়ে ক্যাম্পাস ও আবাসিক হল বন্ধ থাকায় এই সময়ে একাডেমিক ও আবাসিক কোনও ধরনের ফি নেওয়া অযৌক্তিক। এই ফি এর দায় সম্পূর্নরূপে শিক্ষার্থীদের ঘাড়ে চাপিয়ে দেওয়ার চেষ্টাও অমানবিক।

“আমরা এই ফি আদায় থেকে প্রশাসনকে বিরত থাকার আহ্বান জানাই।"

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবু সাইদের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সুমাইয়া ফেরদৌস।