মেঘনায় মাছ ধরা নিষেধ রোববার মধ্যরাত থেকে

মেঘনা নদী অভয়াশ্রম এলাকায় রোববার মধ্যরাত থেকে দুই মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধের প্রচারণা চালানো হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2021, 01:31 PM
Updated : 27 Feb 2021, 01:31 PM

শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হাইমচর উপজেলার নৌ সীমানায় কাটাখালি, হাইমচর, চরভৈরবী, মেঘ নদীর পশ্চিমে ভাসমান মৎস্য আড়ৎ এবং জেলে পাড়ায় মাইকিং করে মাছ ধরা থেকে বিরত থাকতে সতর্ক করে দেওয়া হয়েছে।

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার এলাকা জুড়ে এই অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।

নিরাপদ আশ্রয় হিসেবে মার্চ-এপ্রিল মাসে এ এলাকায় বিচরণ করে ইলিশ মাছ।

আগামী ২৮ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জালসহ যেকোনো সরঞ্জাম দিয়ে জাটকাসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। সরকারি ঘোষণা অনুযায়ী এ সময় কোন মাছ ক্রয়-বিক্রয়, পরিবহন ও মওজুদ পুরোপুরি নিষিদ্ধ থাকবে।

এ আইন অমান্য করে কেউ মাছ ধরলে মৎস্য আইনে দুই বছর কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে বলে প্রচার চালানো হয়।

হাইমচর উপজেলা টাস্কফোর্সের উদ্যোগে প্রচারণা অভিযানে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, কোস্টগার্ড হাইমচর ইউনিটের সিনিয়র পেটি অফিসার মো. লুৎফুর রহমান, নৌ পুলিশ চরভৈরবী ফাঁড়ি ইনচার্জ আবদুল জলিল, কোস্টগার্ড ও নৌ পুলিশের সদস্যরা অংশ গ্রহন করেন।

পরে উপজেলা টাস্কফোর্সের কর্মকর্তারা কাটাখালি মৎস্য আড়ৎ, হাইমচর মৎস্য আড়ৎ ও চরভৈরবী মৎস্য আড়ৎ এলাকায় মৎস্য ব্যবসায়ী ও জেলেদের উদ্দেশ্যে সচেতনতামূলক বক্তব্য রাখেন এবং লিফলেট বিতরণ করেন।