মুশতাকের মৃত্যু: রাবিতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ

ডিজিটাল নিরাপত্তা আইনে আটকের পর কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2021, 09:09 AM
Updated : 26 Feb 2021, 09:18 AM

বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে শুক্রবার বেলা ১১টার দিকে মুখে কালো কাপড় বেঁধে মৌন মানববন্ধনে এই প্রতিবাদ জানান শিক্ষক-শিক্ষার্থীরা।

তারা মুখে কালো কাপড় বেঁধে ‘ডিজিটাল নিরাপত্তা আইন মানি না’, ‘মতপ্রকাশের স্বাধীনতা চাই’ লেখা ফেস্টুন নিয়ে এই কর্মসূচি পালন করেন।

মানববন্ধন শেষে সমাপনী বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৌভিক রেজা।

তিনি বলেন, “আমরা আজ যে কারণে এখানে দাঁড়িয়েছি, কোনো গণতান্ত্রিক রাষ্ট্রে এভাবে দাঁড়ানোর কথা নয়। আমরা অনেক সহ্য করেছি। আর নয়। প্রতিটি লাশের হিসাব রাষ্ট্রকে দিতে হবে। জবাবদিহি করতে হবে জনগণের কাছে। এ বিষয়ে সবাইকে সোচ্চার হতে হবে।”

ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আ-আল মামুন, কাজী মামুন হায়দার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, ফোকলোর বিভাগের অধ্যাপক আমিরুল ইসলাম, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ্ আহমেদ নকীব, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক মাহমুদ জামাল কাদেরী, লেখক ও গবেষক মাহমুদ সিদ্দিকী, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আমান উল্লাহ।

বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে লেখক মুশতাক আহমেদ (৫৩) মারা যান।

ঢাকার লালমাটিয়ার বাসিন্দা মুশতাক অনলাইনে লেখালেখিতে বেশ সক্রিয় ছিলেন। সেটি কেন্দ্র করেই ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় পড়েন তিনি।

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে গত বছরের ৬ মে র‌্যাব তাকে গ্রেপ্তার করে। তার সঙ্গে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকেও গ্রেপ্তার করা হয়।

পরদিন ‘সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়।

মুশতাকের মৃত্যুর পর রাতেই টিএসসিতে বিক্ষোভ মিছিল করেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। পরে রাত একটার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ থেকে শুক্রবার শাহবাগে অবস্থান কর্মসূচি দেওয়া হয়। সেই কর্মসূচি পালন করা হয়েছে।