পার্বত্য চট্টগ্রামের প্রবীণ শিক্ষক এবি খীসা মারা গেছেন

পার্বত্য চট্টগ্রামের প্রবীণ শিক্ষক অনন্ত বিহারী খীসা আর নেই।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 12:57 PM
Updated : 25 Feb 2021, 12:57 PM

বৃহস্পতিবার বেলা পোনে ১টায় খাগড়াছড়ি সদরের অনন্ত মাস্টার পাড়ায় তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি বলে জানিয়েছন তার মেজ ছেলে প্রদীপ্ত খীসা।

তিনি জানান, শুক্রবার দুপুর ২টায় অনন্ত মাস্টার পাড়ার শ্মশানে তার দাহক্রিয়া আয়োজন করা হয়েছে।

স্বাধীনতার পর বাকশাল গঠিত হলে অনন্ত বিহারী খীসাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকশালের খাগড়াছড়ির সেক্রেটারি ঘোষণা করেছিলেন বলে তার পারিবারের সদস্যরা জানিয়েছেন।

অনন্ত বিহারী খীসা ১৯৩৭ সালের ১ নভেম্বর খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার খুলারাম পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

৮৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুকালে অনন্ত বিহারী খীসা তিন ছেলে এবং এক মেয়ে রেখে যান। সন্তানদের মধ্যে তার মেয়ে সবার বড়। তার দ্বিতীয় সন্তান ছেলেদের মধ্যে বড় প্রসীত বিকাশ খীসা ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর সভাপতি।

১৯৬০ সালে খাগড়াছড়ি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে চাকরিতে যোগ দেন। পরে প্রধান শিক্ষক হন। খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে রামগড় সরকারি উচ্চ বিদ্যালয় থেকে অবসরে যান।

অবসরকালীন সময়ে তিনি বিভিন্ন শিক্ষামূলক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনে অবৈতনিক দায়িত্ব পালন করতেন।

তার মৃত্যুতে শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, তিন পার্বত্য জেলা নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি প্রেস ক্লাব এবং খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করেছে।