পুরনো প্রতিবেদন মুছতে চাপ একটি অপকৌশল: শার্শা প্রেসক্লাব

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর চাপ প্রয়োগকে ‘গণমাধ্যমের স্বাধীনতা রুদ্ধ করার একটি অপকৌশল’ হিসেবে এর প্রতিবাদ জানিয়েছে যশোরের শার্শা প্রেসক্লাব।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 06:49 AM
Updated : 25 Feb 2021, 12:40 PM

প্রেসক্লাবের সভাপতি মো. আব্দুল মুননাফ স্বাক্ষরিতে এক বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানানো হয়েছে।

প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে হওয়া মামলা নিয়ে প্রকাশিত সংবাদ মুছে ফেলতে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে ‘অযৌক্তিক’ চাপ দেওয়ার ধারাবাহিকতায় বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের বিরুদ্ধে ‘মানহানির’ অভিযোগ করা হয় বরিশালের আদালতে।

বরিশালের মুখ্য মহানগর হাকিম আদালতে ওই মামলার আবেদনটি করেছেন কাজী নাসির উদ্দিন বাবুল নামের এক ব্যক্তি, যিনি নিজেকে ডা. ইকবালের ‘বন্ধু’ হিসাবে পরিচয় দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, একটি প্রভাবশালী মহল সম্পূর্ণ অযৌক্তিক ও হয়রানির উদ্দেশ্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদকসহ শীর্ষস্থানীয় চারজনকে মামলার হুমকি ও অনৈতিক চাপ প্রয়োগ করে যাচ্ছে, যাকে গণমাধ্যমের স্বাধীনতাকে রুদ্ধ করার একটি অপকৌশল হিসেবে মনে করছি।

“গণমাধ্যম যখন একটি দেশের দর্পণ হিসেবে কাজ করে, দেশের সংকট-সম্ভাবনা ও গণমানুষের কথা তুলে ধরে সমাজ বিনির্মাণে অনন্য ভূমিকা রাখছে, ঠিক তখন এই গণমাধ্যমই তথাকথিত স্বার্থান্বেষী মহলের অনৈতিক চাপ, মামলার হুমকি কিংবা হয়রানির শিকার হচ্ছে, যা স্বাধীন সাংবাদিকতায় বিরাট অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।”

প্রতিবন্ধকতা রুখতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “অশুভ শক্তির এভাবে চাপ প্রয়োগ স্বাধীন সাংবাদিকতার পথে একটি বড় ধরনের বাধা। স্বাধীনভাবে সাংবাদিকতায় পেশাগত দায়িত্ব পালনে প্রভাবশালী মহলের অন্যায় চাপ সৃষ্টি ও  প্রতিবন্ধকতা রুখতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।”