পিরোজপুরে মসজিদ নির্মাণকালে ক্রেন পড়ে শ্রমিক নিহত

পিরোজপুরের নাজিপুরে একটি মসজিদ নির্মাণের সময় পাইলিংয়ের ক্রেন উল্টে এক শ্রমিক নিহত হয়েছেন; আহত হয়েছেন দুই জন।

পিরোজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 02:43 PM
Updated : 24 Feb 2021, 02:43 PM

বুধবার উপজেলার স্টেডিয়াম সংলগ্ন এলাকায় নির্মাণাধীণ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে এই দূর্ঘটনা ঘটে বলে নাজিরপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. জাকারিয়া জানান।

নিহত তরিকুল ইসলাম (৪০) বাগেরহাটের কচুয়া উপজেলার লড়াকু গ্রামের সরোয়ার মল্লিকের ছেলে।

আহত হাফিজুর রহমান (৩০) ও মিরাজুল শেখও (৩৬) একই এলাকার বাসিন্দা। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঘটনাস্থলে থাকা নির্মাণ শ্রমিক জাকির শেখ জানান, বিকালে কয়েকজন শ্রমিক পাইলিং বসানোর কাজ করছিলেন। এক সময় হঠাৎ পাইলিং কাজের জন্য বসানো ক্রেনের একটি টানা ছিঁড়ে যায় এবং ক্রেনটি মাটিতে উল্টে পড়ে।

“ক্রেনের উপরে থাকা তরিকুল, হাফিজুর ও মিরাজুল গুরুতর আহত হন। উদ্ধার করে নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে তরিকুল মারা যান।”

নাজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক এএইচএম মোস্তফা কায়সার বলেন, হাসপাতালে আনার পরপরই তরিকুলের মৃত্যু হয়েছে। অন্য দুইজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পিরোজপুর ও নাজিরপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট উদ্ধার কাজ চালিয়েছে।

পিরোজপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আব্দুল মালেক বলেন, ফায়ার সার্ভিস কর্মীরা দ্রুত তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। সেখানে কর্তব্যরত ডাক্তার একজনকে মৃত ঘোষণা করেন। বাকি দুইজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আব্দুল মালেক আরও বলেন, যারা কাজ করছেন তারা অত্যন্ত অভিজ্ঞ হওয়ায় সেফটির বিষয়টি খেয়াল করে না। সংশ্লিষ্টদের সেফটির বিষয়টি নিশ্চিত করা উচিৎ। হেলমেট, হ্যান্ডগ্লোবস্, গামবুট এগুলো পরিধান করা থাকলে তাদের মনোবল ভালো থাকে। যদি কোনো দূর্ঘটনা ঘটে হেলমেট থাকলে লাফ দিয়ে পড়লেও বেঁচে থাকার সম্ভাবনা থাকে।

“তাদের [দুর্ঘটনা কবলিত] কাছে কিছুই ছিল না। তার অভ্যস্ত হওয়ার কারণে স্বাভাবিকভাবে কাজ করছিলেন। মাথায় বাড়ি লাগারা কারণে হয়তো মারা গেছেন।”

তবে দুর্ঘটনার বিষয়ে নির্মাণ ঠিকাধারী প্রতিষ্ঠানের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নাজিরপুর থানার পরিদর্শক জাকারিয়া বলেন, পাইলিং কাজের সময় ক্রেন উল্টে পড়ে তিন জন আহত হন। পরে তাদের একজন মারা যান। এই ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।