প্রতিবেদন মুছতে বিডিনিউজ টোয়েন্টিফোরের ওপর চাপ: বেরোবিসাসের নিন্দা

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে ‘অনৈতিক চাপ’ প্রয়োগের নিন্দা জানিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস)।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 04:55 AM
Updated : 24 Feb 2021, 05:01 AM

মঙ্গলবার সমিতির সভাপতি মোবাশ্বের আহমেদ ও সাধারণ সম্পাদক আলামিন হোসেনের এক যৌথ বিবৃতিতে এভাবে চাপ প্রয়োগের বিষয়টিকে ‘চিন্তা ও বাক স্বাধীনতা বাধাগ্রস্ত করার অভিনব কৌশল’ হিসেবে বর্ণনা করা হয়।

“দেশের বিভিন্ন জেলা থেকে ইতোমধ্যে তিন ডজনের বেশি উকিল নোটিস পাঠানো হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের নামে। সেখানে বলা হচ্ছে, ওইসব প্রতিবেদন ‘মুছে’ না দিলে মামলা করা হবে। মামলা হবে ‘ডিজিটাল নিরাপত্তা আইনথ আর মানহানির অভিযোগে।

“এ ধরনের ন্যক্কারজনক ঘটনা সাংবাদিকতার মত স্বাধীন ও মুক্ত পেশাকে প্রতিনিয়ত বাধার সৃষ্টি করছে। ক্ষমতা ও অর্থের জোরে গণমাধ্যমের কন্ঠরুদ্ধ করার এ ঘৃণ্য চেষ্টা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।”

গত ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে প্রভাবশালী ব্যক্তিদের ওই চাপের বিষয়গুলো সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মতো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন।

 

এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চাপ দেওয়া হচ্ছে বিভিন্ন জেলা থেকে উকিল নোটিস পাঠিয়ে। সেখানে বলা হচ্ছে, ওইসব প্রতিবেদন ‘ডিলিট’ না করলে মামলা করা হবে।

ডা. এইচ বি এম ইকবাল নিজে কোনো নোটিস পাঠাননি। বিভিন্ন জেলা থেকে যারা নোটিস পাঠাচ্ছেন, তারা নিজেদের পরিচয় দিচ্ছেন ডা. ইকবালের বন্ধু, শুভাকাঙ্ক্ষী হিসেবে। একটি নোটিসে ‘বিরূপ পরিণতির’ জন্য প্রস্তুত থাকার ‘হুমকিও’ দেওয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির বিবৃতিতে বলা হয়,  “আমরা গণমাধ্যমের স্বাধীনতায় এহেন হস্তক্ষেপের বিরুদ্ধে সরকারকে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহবান জানাচ্ছি। সাংবাদিক পেশাজীবীদের নিরাপত্তা নিশ্চিতের জোর দাবি জানাচ্ছি। অন্যথায় প্রভাবশালীরা গণমাধ্যমের কণ্ঠরোধ করতে বারবার অপশক্তি প্রয়োগ কারার সাহস পাবে।”

আরও পড়ুন