মৌলভীবাজারে পাঁচ ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষার বই বিতরণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কয়েকটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সন্তানদের জন্য ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচটি ভাষার বই বিতরণ করা হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2021, 03:10 PM
Updated : 21 Feb 2021, 03:10 PM

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে খাসি, মান্দী, পাঙন, মৈতি মনিপুরী ও সাদ্রী গোষ্ঠীর ভাষার এই বই বিতরণ করা হয়।

বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার শিক্ষার্থী না থাকায় এই বই বিতরণ করা হয়; এই বই কমলগঞ্জে দেওয়া হবে বলে শ্রীমঙ্গলের ইউএনও নজরুল ইসলাম জানান।

রোববার সকালে ভার্চুয়াল মিটিংয়ে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ সেমিনার হলে স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুস শহীদ এই বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।

এসব ভাষাভাষীর শিক্ষার্থীরা উপজেলার ৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। তাদের জন্য শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজ উদ্যোগে এসব বই প্রকাশের ব্যবস্থা করেন।

সভায় ইউএনও নজরুল ইসলাম জানান, শ্রীমঙ্গলে শতাধিক ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ রয়েছেন। তাদের অনেকের ভাষা ইতিমধ্যে হারিয়ে গেছে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এলাকা পরিদর্শনকালে সেসব হারিয়ে যাওয়া ভাষা সংরক্ষণ প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি এই উদ্যোগ নিয়েছেন।

তিনি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন এলাকা থেকে ওইসব জাতিগোষ্ঠীর ভাষা সম্বলিত বই সংগ্রহ করেন এবং নতুনভাবে তাদের পড়ার উপযুক্ত করে ছাপান বলে জানান।

শ্রীমঙ্গলে সরকারি ৭৪টি প্রাথমিক বিদ্যালয় এবং বেসরকারি আরও দশটি বিদ্যালয়সহ মোট ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর সন্তানদের লেখাপড়ার জন্য এই বইগুলো উপহার দেন বলেও তিনি জানান।

ইউএনওর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগ সভাপ্রতি অর্ধেন্দু কুমার দেব, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা, সহকারী কমিশনার (ভূমি) নেছার উদ্দিন, শিক্ষা কর্মকর্তা জাকিরুল হাসান, প্রাথমিক শিক্ষক সমিতি সভাপতি জহর তরফদার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী উপস্থিত ছিলেন।