জেলায় জেলায় শহীদ স্মরণ

সারাদেশে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2021, 07:00 AM
Updated : 21 Feb 2021, 07:00 AM

একুশের প্রথম প্রহর থেকে শুরু করে সকাল পর্যন্ত ফুল দেওয়ার পাশাপাশি বিভিন্ন সংগঠন দিনব্যাপী আয়োজন করেছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা কর্মসূচির।

এবার করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে আয়োজনটি হচ্ছে সীমিত পরিসরে। তবে কোথাও কোথাও শহীদ মিনারে ভিড় দেখা গেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো খবর:

টাঙ্গাইল

প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনারে সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলার ডিসি মো. আতাউল গণি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জেলা পরিষদ, টাঙ্গাইল পৌরসভা, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সর্বস্তরের জনতা শহীদদের স্মরণে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এর আগে শহীদ মিনার প্রাঙ্গণে চলে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে দেশাত্মবোধক গানের অনুষ্ঠান। এছাড়া জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের আয়োজনে দিনব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ময়মনসিংহ

একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে ময়মনসিংহের টাউন হলের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, সিটি মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

রংপুর

রাত ১২টা ১ মিনিটে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ। তার আগে রাত সাড়ে ১০টা থেকে হাজারো মানুষের পদচারণে মুখর হয়ে ওঠে শহীদ মিনার চত্বরসহ আশপাশ।

রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞাঁ, সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মহিদুল ইসলাম, রংপুরের ডিসি আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, জাতীয় পার্টি, বিএনপি, জাসদ, বাসদ (মার্কসবাদী) ও জাতীয় শ্রমিক লীগ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে।

পরে রংপুর প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, রিপোর্টার্স ইউনিটি, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ভিডিও জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, সিটি প্রেসক্লাব, বাংলার চোখসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠন একে একে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

বাগেরহাট

বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রথম প্রহরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে।

প্রথমে ডিসি আ ন ম ফয়জুল হক, পরে পুলিশ সুপার পংকজচন্দ্র রায় ফুল দেন। তারপর একে একে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাঁতীলীগ, সিপিবি, ছাত্র ইউনিয়ন, প্রেসক্লাবসহ নানা সামাজিক ও পেশাজীবী সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

দিবসটি উপলক্ষে বইমেলা, রক্তদান কর্মসূচি, আলোচনাসভা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে জেলা প্রশাসন।

কুমিল্লা

প্রথম প্রহরে কুমিল্লা শহরের টাউন হল মাঠের শহীদ মিনারে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার পুষ্পস্তবক অর্পণ করেন। পরে একে একে জেলার ডিসি আবুল ফজল মীর, পুলিশ সুপার মো. ফারুক আহমেদ ফুল দেন।

মুক্তিযোদ্ধা সংসদ, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, বিএনপি ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হয়।

জয়পুরহাট

প্রথম প্রহরে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিট থেকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলার ডিসি মোহাম্মদ শরিফুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন, পৌরমেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক।

এছাড়া মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জয়পুরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি ও সায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের শ্রদ্ধা জানায়।

শেরপুর

করোনাভাইরাসের ভয় উপেক্ষা করে একুশের প্রথম প্রহরে শেরপুর কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসা মানুষের ভিড়ে শহীদ মিনার চত্বর ভরে যায় ১২টা ১ মিনিটের আগেই।

পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক, জেলার ডিসি আনার কলি মাহবুব, জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির রুমান, পুলিশ সুপার মো. হাসান নাহিদ চৌধুরী পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা দিবেদন করেন। 

দিবসটি উপলক্ষে রোববার বেলা ১১টায় জেলা প্রশাসন ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সকাল ১০টায় জেলা শিশু একাডেমীতে শিশুদের বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।