দিনের ‘প্রজাপতি’ রাতে ছড়াবে আলো

রাজশাহী মহানগরীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত চার লেন সড়কে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি বসানো হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2021, 10:19 AM
Updated : 12 Feb 2021, 10:19 AM

সড়কের মাঝে খুঁটিগুলোতে দিনের বেলা দেখে মনে হয় বসে আছে প্রজাপতি। রাতে সেই প্রজাপতির ডানায় জ্বলে ওঠে আলো।

বৃহস্পতিবার রাতে সড়কের নান্দনিক আলোকায়নের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ সময় সাংবাদিকদের তিনি বলেন, উন্নত বিশ্বের নামি-দামি শহরগুলোর মত দেশের প্রথম সিটি হিসেবে রাজশাহী শহরের সড়কে এ ধরনের দৃষ্টিনন্দন সড়কবাতি সংযোজিত হল।

“মহানগরীর পশ্চিমাঞ্চলে প্রবেশ দ্বার কাশিয়াডাঙ্গা মোড় থেকে বিলসিমলা রেলক্রসিং পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন খুঁটি বসানো হয়েছে। প্রতিটি খুঁটিতে দুইটি করে এলইডি বাল্ব রয়েছে। ১৭৪টি খুঁটিতে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব, যা প্রজাপতির মতো ডান মেলে রয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ী এই বাতিগুলো স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে।

বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক আলোকায়ন কাজটি সম্পন্ন করতে ৫ কোটি ২২ লাখ টাকা ব্যয় হয়েছে বলে মেয়র জানান।

তিনি বলেন, এর মাধ্যমে রাজশাহীতে নতুন একটি মাত্রা পেল। কারণ এরকম সুদৃশ্য পোল ও বাতি বাংলাদেশের আর কোনো শহরে দেখিনি। এই সব সড়কবাতি শুধু আলো আর নিরাপত্তা বাড়াবে তা নয়, সাথে সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে।

এ ছাড়া সড়কটির উভয়পাশের আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতোমধ্যে বৃক্ষরোপণ করা হয়েছে।