মাগুরায় পেট্রোল বোমায় ৫ শ্রমিক নিহত: মামলার সাক্ষ্য শুরু

মাগুরায় ছয় বছর আগের চাঞ্চল্যকর পেট্রোল বোমা হামলায় পাঁচ শ্রমিক নিহতের মামলায় বাদীর জবানবন্দির মধ্য দিয়ে সাক্ষ্য গ্রহণ শুরু হয়েছে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 11:08 AM
Updated : 10 Feb 2021, 11:08 AM

বুধবার মাগুরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা ইসলামের আদালতে মামলার বাদী পুলিশের উপ-সহকারী পরিদর্শক (এএসআই) আব্দুল সালাম সাক্ষ্য দেন।

বিএনপি-জামায়াতসহ ২০ দলের অবরোধ চলাকালে ২০১৫ সালের ২১ মার্চ সন্ধ্যায় মাগুরা-যশোর সড়কের মঘির ঢালে ট্রাকে পেট্রোল বোমা হামলা হয়। ওই হামলায় পরে পাঁচ জন প্রাণ হারান। 

এই ঘটনায় পরদিন [২২ মার্চ] মাগুরা সদর থানার এএসআই আব্দুল সালাম বাদী হয়ে মাগুরা সদর থানায় ২৬ জনকে আসামি করে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটার কাজী এস্কেন্দার আজম বাবলু বলেন, বুধবার মামলার সাক্ষ্য গ্রহণের নির্ধারিত দিনে মামলার বাদী এএসআই আব্দুল সালাম আদালতে হাজির হয়ে জবানবন্দি দেন। এই সময় আসামিপক্ষের আইনজীবীরা তাকে জেরা করেন।

তিনি জানান, এর মাধ্যমে চাঞ্চল্যকর এই মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হলো। আগামী ১০ মার্চ মামলার পরবর্তী সাক্ষ্যের দিন ধার্য্য করা হয়েছে।

মামলার বিষয়ে কাজী এস্কেন্দার আজম বাবলু জানান, এই মামলায় অভিযুক্ত আসামিরা হলেন মাগুরা জেলা বিএনপির আহবায়ক আলী আহমেদ, জেলা জামাতের সাবেক আমির আলমগীর হোসেন, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সভাপতি রাজিব আহমেদ, সাধারণ সম্পাদক আকরামুল হক, জেলা বিএনপির সাবেক সহসভাপতি মনোয়ার হেসেন খান, সাবেক জেলা জামায়াত সেক্রেটারি জেনারেল এমবি বাকের, সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান ও সদর জামায়াতের আমির ফারুক হোসেনসহ ২৩ জন।  

রাসেল নামে একজনের বিচার কার্যক্রম শিশু আইনের আওতায় শিশু আদালতে চলছে বলে এস্কেন্দার জানান। 

মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ২১ মার্চ সন্ধ্যায় মাগুরা-যশোর সড়কের মঘির ঢালে ট্রাকে পেট্রোল বোমা হামলা হয়। এই সময় ট্রাকের চালক, হেলপাসহ নয় শ্রমিক অগ্নিদগ্ধ হন। মাগুরা সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে ওই রাতে রওশন নামে এক শ্রমিকের মৃত্যু হয়। পরে চিকিৎসাধিন অবস্থায় ট্রাক চালক ইমরান, শ্রমিক মতিন, শাহিন ও শাকিল এই চার জন মারা যান।