সাভারে সালেহপুর সেতুর চার লেন কাজ উদ্বোধন

ঢাকা-আরিচা মহাসড়কে সাভারে দ্বিতীয় সালেহপুর সেতুর চার লেন নির্মাণ কাজ উদ্বোধন করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 11:06 AM
Updated : 9 Feb 2021, 11:06 AM

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কাজ উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এই সময় সেতুমন্ত্রী বলেন, গাবতলী থেকে নবীনগর পর্যন্ত সড়কটি সরকার ১০ লেনে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কের যেসব স্থানে বাজার রয়েছে সেসব এলাকাগুলোতে সড়ক প্রশস্তকরণ, গাবতলী সেতুকে আট লেনে উন্নীতকরণসহ বেশ কিছু প্রকল্প পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পরিবহন ও সড়কে শৃঙ্খলা না থাকলে চার লেন, আট লেন উন্নীত করার সুফল পাওয়া যাবে না উল্লেখ করে মন্ত্রী মহাসড়ক ও গুরুত্বপূর্ণ সড়কগুলোর পাশ থেকে পোস্টার ব্যানার সরিয়ে ফেলা এবং আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলার ব্যবস্থায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

এছাড়া বর্ষার আগে সড়কে চলমান নির্মাণ কাজ শেষ করা এবং নির্মাণ কাজের গুণগত মান ঠিক রাখতে সড়ক কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

অনুষ্ঠানে সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধতন কর্মকর্তারাসহ সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব, আমিন বাজার ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেনসহ স্থানীয় আওয়ামীলীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সেতুটির ৬৩.৮১ মিটার দৈর্ঘ্য ও ১৮.০৫ মিটার প্রস্থের চার লেনের নির্মাণ কাজের ব্যয় ধরা হয়েছে ৪০.৩০ কোটি টাকা, যার অর্থায়ন করবে সরকার। আগামী ২৪ মাসের মধ্যে (ফেব্রুয়ারি ২০২৩) এই কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

এদিকে, বন্ধ সেতুর এক পাশের ঝুঁকিপূর্ণ লেন মেরামত কাজও শেষ হয়েছে এবং বন্ধ থাকা লেনটি শিগগিরই খুলে দেওয়া হবে বলে সেতু কর্তৃপক্ষ জানিয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) ঢাকার নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শামীম আল-মামুন বলেন, প্রকৌশলীদের রাত-দিনের পরিশ্রমে ঝুঁকিপূর্ণ সেতুর মেরামত কাজ মোটামুটি সম্পন্ন করা হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কে সাভারের আমিনবাজার সালেহপুরের দুই লেনের এই সেতুটির নিচে এক পাশের (গার্ডার) বিমে ফাটল দেখা দেওয়ায় সংস্কার কাজের জন্য গত ১৩ জানুয়ারি গণবিজ্ঞপ্তি দিয়ে সেতুর একপাশের লেনে যান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর থেকে এক পাশের লেন দিয়ে বিকল্প পদ্ধতিতে যান চলাচল করছিল।