নিলামে হবিগঞ্জের চায়ের দাম উঠল ৫ হাজার ১০ টাকা কেজি

মৌলভীবাজারে চা নিলাম কেন্দ্রে প্রতি কেজি সাদা চা বিক্রি হয়েছে ৫ হাজার ১০ টাকা দরে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2021, 06:28 AM
Updated : 4 Feb 2021, 06:28 AM

এ নিলামে সর্বোচ্চ দাম ওঠা এই চা হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানের বলে জানিয়েছেন বাংলাদেশ টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জহর তরফদার।

এছাড়া বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত এ নিলামে প্রথমবারের মতো পঞ্চগড়ের বাগানের চা নিলামে ওঠে।

জহর তরফদার জানান, বিভিন্ন চা বাগান থেকে ৬১ হাজার কেজি চা পাতা এ নিলামে তোলা হয়। এর মধ্যে প্রায় ৯০ লাখ টাকায় ৫৫ হাজার কেজি চা বিক্রি হয়েছে।

শ্রীমঙ্গল টি ব্রোকাস লিমিটেডের পরিচালক হেলাল মিয়া জানান, ৬১ হাজার কেজির মধ্যে শ্রীমঙ্গল ব্রোকাস লিমিটেড ৪০ হাজার কেজি এবং রূপসী বাংলা ব্রোকাস ২০ হাজার কেজি চা নিলাম করে।

তিনি জানান, এ নিলামে পঞ্চগড়ের চা বাগানের মালিকরা ১৬ হাজার কেজি চা নিয়ে প্রথমবারের মতো অংশ নেন। তাদের চা পাতাও  বিক্রি হয় ‘ভালো দামে।’

“তবে এবারের নিলামে সবচেয়ে বড় আকর্ষণ ছিল হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগানের হোয়াইট টি, যা প্রতিকেজি বিক্রি হয় ৫ হাজার ১০ টাকায়। আর এসব পাতা কেনেন শ্রীমঙ্গলের সেলিম টি হাউজ।“

ভেষজ গুণ সম্পন্ন সাদা চা ক্যান্সার প্রতিরোধে সহায়ক বলে পরিচিতি থাকায় এ চায়ের এর দাম বেশি বলেও জানান তিনি।

মহামারীর কারণে আগের নিলামগুলোয় চা ‘কিছুটা কম বিক্রি’ হয়েছে জানিয়ে তিনি বলেন,  তবে বুধবারের নিলামে আশানুরূপ চা বিক্রি হয়েছে। আগামীতে আরও বিক্রি বাড়বে বলে আশা করছেন তিনি।

চট্টগ্রামের পর কয়েক বছর আগে মৌলভীবাজারের শ্রীমঙ্গল দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র খোলা হয়। সেখানে বুধবার চায়ের সপ্তদশ নিলাম বসে বলেন তিনি।

প্রতি বছর এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত নিলাম চলে। চলতি মাসে আরও তিনটি নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।