আ. লীগ প্রার্থীর মনোনয়নপত্র দাখিলে ওসি: তদন্তে কমিটি

মাদারীপুরের শিবচর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার সময় থানার ওসি মো. মিরাজ হোসেন সঙ্গে থাকায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 07:09 PM
Updated : 3 Feb 2021, 07:20 PM

জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) চাইলাউ মারমা জানান, বুধবার বিকালে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে পুলিশ সুপারের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির প্রধান চাইলাউ মারমা। সদস্যরা হলেন- জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (শিবচর সার্কেল) আবির হোসেন ও শিবচর সার্কেলের পরিদর্শক আনোয়ারুল করিম।

মঙ্গলবার আওয়ামী লীগ প্রার্থী মো. আওলাদ হোসেন খান রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শিবচর থানার ওসি মো. মিরাজ হোসেন সঙ্গে ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ছবি-ভিডিও প্রকাশিত হলে এলাকায় আলোচনার জন্ম হয়।

ওসি তার পদে বহাল থাকায় এ নিয়েও এলাকায় আলোচনার সৃষ্টি হয়েছে।

মাদারীপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি খান মো. শহীদ বলেন , “আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য কখনোই প্রার্থীর পক্ষে দাঁড়িয়ে মনোনয়নপত্র জমা দিতে পারেন না। এটা একদিকে তার চাকরিবিধির লঙ্ঘন অন্যদিকে দায়িত্বের অবেহলা। থানার আইন-শৃঙ্খলা রক্ষার সর্বোচ্চ ভূমিকায় থাকেন ওসি। সেই ওসি যদি তার দায়িত্ব ও আদর্শ অমান্য করে কোনো কাজ করেন তাহলে তিনি তার পদে থাকার যোগ্যতা হারান।”

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, “ওসি তার কাজের বিধি লঙ্ঘন করেছেন এ বিষয়ে কোনো সন্দেহ নেই। নিঃসন্দেহে এটি ওসির দায়িত্বের অবহেলা ও প্রার্থীর আচারণবিধি লঙ্ঘন। সেই হিসেবে ওসি এখনও সেখানে থাকার কথা না। নির্বাচন কমিশনকে বিষয়টি জানানো হবে।”