চাঁদপুরে শীতে বাড়ছে শিশু রোগী

চাঁদপুরে তীব্র শীতে নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে শিশু রোগীর সংখ্যা বাড়ছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 08:02 AM
Updated : 3 Feb 2021, 08:02 AM

গত এক সপ্তাহে শুধু মতলব আইসিডিডিআরবি হাসপতালে চিকিৎসা নিয়েছেন ১৩ শতাধিক রোগী; যার অধিকাংশই শিশু বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

চাঁদপুরের মতলব আইসিডিডিআরবি হাসপাতালে গিয়ে দেখা যায়- হাসপাতালের বেডগুলোতে ভর্তি রোগী।শিশু রোগীরা সর্দি, কাশি ও ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে এখানে ভর্তি হচ্ছে।

হাসপাতালে শিশু সন্তানের চিকিৎসা নিতে আসা অভিভাবক আয়েশা বেগম বলেন, বেশ কয়েকদিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় তার দুই বছরের শিশু জ্বর, সর্দি, পাতলা পায়খানা আক্রান্ত হয়। সন্তানের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসেন। বর্তমানে তার সন্তান আগের তুলনায় সুস্থ।

মতলব আইসিডিডিআরবি হাসপাতারের মেডিকেল অফিসার ডা. দিদারুল হক জর্জ বলেন, জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ১ হাজার ৩১২ জন শিশু তাদের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। যার মধ্যে চাঁদপুর ছাড়া ও কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, শরীয়তপুর জেলার রোগীরাও রয়েছেন। যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি।

তিনি বলেন, “রোগী আসলে আমরা ৪ ঘণ্টা পর্যবেক্ষণ করি। বাচ্চাদের স্বল্পমাত্রার পানি শূন্যতা থাকলে আমরা তা স্যালাইন এর মাধ্যমে পূরণের চেষ্টা করি। অতি অতিরিক্ত পানি শূণ্যতা দেখা দেয়, তাহলে শিরা পথে স্যালাইন দিয়ে পূরণের চেষ্টা করি।”

বাচ্চারা ডায়রিয়ায় আক্রান্ত হলে অভিভাবকদের উদ্বিগ্ন না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়ানো কথা বলেন তিনি।

আইসিডিডিআরবির দেওয়া তথ্য মতে- গত জানুয়ারি মাসে ৭ হাজার ৩৯০ জন রোগী এই হাসপাতালে চিকিৎসা নেন। এর মধ্যে কুমিল্লার ৩ হাজার ৯২০ জন, চাঁদপুর ২ হাজার ২০৮ জন, লক্ষ্মীপুর ৯২৩ জন, নোয়াখালী ২২২ জন, ব্রাহ্মণবাড়িয়া ৫২ জন, শরীয়তপুর ৪৫ জন এবং বিভিন্ন স্থান থেকে ২০ জন রোগী রয়েছেন।

মতলব স্বাস্থ্য ও গবেষণা কেন্দ্র আইসিডিডিআরবি’র প্রধান ডা. মো. আল ফজল খান বলেন, “শীতের কারণে রোটা ভাইরাসে আক্রান্ত হয়ে ডাইরিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। এতে করে পাতলা পায়খানা, জ্বর ও বমি হচ্ছে শিশুদের। স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি রোগী আসছে হাসপাতালে। এই তীব্র শীতে শিশুদের বেশি করে যত্ন নিতে হবে।”

এছাড়া শীত থেকে বেঁচে থাকতে সকল বয়সী মানুষকে গরম কাপড় পরিধানের পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন তিনি।