জামালপুরের সেই ভ্যান চালক শম্পা নতুন ঘরে

জামালপুরের শিশু শিক্ষার্থী ভ্যান চালক শম্পার পরিবারকে নতুন ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2021, 11:27 AM
Updated : 31 Jan 2021, 12:49 PM

রোববার দুপুরে জামালপুরের জেলা প্রশাসন মোহাম্মদ এনামুল হক জামালপুর সদর উপজেলার নাকাটি গ্রামের এই পরিবারের প্রধানমন্ত্রীর নির্দেশে নবনির্মিত বাড়িটি এ পরিবারের কাছে হস্তান্তর করেন।

জামালপুরের জেল প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানালেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পাকা ঘর তৈরির পর বুঝিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি পরিবারের হাতে অনুদানের অর্থ তুলে দেওয়া হয়েছে।

১০ বছর বয়সী শম্পা খাতুন জামালপুর সদর উপজেলার নাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী।নাকাটি গ্রামের শফিকুল ইসলাম ওরফে ভাসানীর দ্বিতীয় মেয়ে সে।

শফিকুল ভ্যান চালিয়ে সংসার চালাতেন। ৫ বছর আগে জামালপুর শহর থেকে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় এক পা ভেঙে যায় তার। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করিয়েও সুস্থ হননি তিনি। ঘরে পড়ে থাকা এ মানুষের প্রতিদিন ১০০ টাকার বেশি ওষুধ লাগে।

এ পরিস্থিতিতে সংসারের হাল ধরতে মায়ের পাশাপাশি সে-ও ভ্যান চালাতে শুরু করে। একই সাথে চলতে থাকে তার লেখাপড়াও।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘বাবার চিকিৎসার জন্য ভ্যান চালায় শিশু শম্পা’ খবর প্রকাশের পর প্রধানমন্ত্রীর দপ্তার থেকে প্রশাসনকে এই পরিবারের খোঁজ নেওয়ার নির্দেশ দেয়।

প্রধানমন্ত্রীর নির্দেশে গত ২ ডিসেম্বর শম্পার পরিবারকে একটি পাকা ঘর তৈরি করে দেওয়ার কাজ শুরু করে প্রশাসন।

এ ঘর তৈরির পাশাপাশি শম্পার বাবা শফিকুলের চিকিৎসার দায়িত্ব নিয়ে সরকারি খরচে ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসা করানো হয়। বর্তমানে তিনি অনেকটা ভালো আছেন। এছাড়া পরিবারটির উপার্জনের জন্য বাড়ির পাশেই একটি মুদি দোকান তৈরি করে দেওয়া হয়েছে।

জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমীন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা পাবার পর বারবার শম্পার পরিবারের সাথে যোগাযোগ করেছি। সরেজমিনে তাদের খোঁজ নিয়েছে। পাকা ঘর নির্মাণ ও মুদি দোকানের সার্বিক কাজের তদারকি করেছি।

শিশু শম্পার মা নেবুজা বেগম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ঘর পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানায় শিশু শম্পা।