শহীদ মুক্তিযোদ্ধা মোয়াজ্জেমের পিরোজপুরের বাড়ি ভস্মীভূত

আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ও বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেনের স্মৃতি বিজড়িত পিরোজপুরের বাড়িটি ভস্মীভূত হয়েছে।

পিরোজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2021, 10:40 AM
Updated : 29 Jan 2021, 11:10 AM

শুক্রবার ভোরে পিরোজপুর সদর উপজেলার পশ্চিম ডুমরিতলার এই বাড়ি আগুনে পুড়ে যায় বলে পিরোজপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার আবু জাফর জানান।

প্রায় দুই ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিস সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

শহীদ মোয়াজ্জেম হোসেনের ছোটো ভাই মাহামুদুর রহমান টুনু বলেন, “ফজরের নামাজের পরে আমরা হাঁটতে বের হয়েছিলাম। রাস্তায় থাকতে খবর পাই বাড়িতে আগুন লেগেছে। পরে আমরা দমকল বাহিনীকে খবর দেই এবং স্থানীয়রা আগুন নেভাতে চেষ্টা করে। দমকল বাহিনীর সদস্যরা এসে অনেক চেষ্টা করে আগুন নেভায়। কিন্তু ততক্ষণে আগুনে সব পুড়ে গেছে।”

শহীদ মোয়াজ্জেমের জন্মস্থান এই বাড়ি ভস্মীভূত হওয়ার সঙ্গে তাদের পরিবারের প্রায় ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

তিনি শহীদ লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেনের স্মৃতি বিজরিত বাড়িটি পুনর্নির্মাণ করে তার স্মৃতি রক্ষার আবেদন জানান সরকারের কাছে।

পৌরসভার স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মুহা. নজরুল ইসলাম শিকদার বলেন, খবর পেয়ে তিনি ঘটনাস্থলে যান। ততক্ষণে সব ভস্মীভূত হয়েছে।

নজরুল ইসলামও এই বাড়িটি সুন্দরভাবে পুনর্নির্মাণ এবং একটি স্মৃতি যাদুঘর তৈরির আহ্বান জানান সরকারের কাছে।

আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি ও বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেন

পিরোজপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আবু জাফর জানান, স্থানীয়রা আগুন লাগার খবর দিলে তারা তিনটি গাড়ির সাহায্যে আগুন নিয়ন্ত্রনে আনেন। ঘরে কেউ না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি বলেন, তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুন লাগতে পারে। পরবর্তীতে তদন্ত সাপেক্ষে বিস্তারিত জানানো হবে।

আগরতলা মামলার ২ নম্বর আসামি লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেনকে ১৯৭১ সালের ২৬ মার্চ ভোরে পাকিস্তানি সেনারা তার এলিফ্যান্ট রোডের বাসায় হামলা চালিয়ে হত্যা করে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগের অনন্য অবদানের জন্য ২০১২ সালে তাকে স্বাধীনতা পদক প্রদান করা হয়।