সিলেটে যুক্তরাজ্য ফেরতদের করোনাভাইরাস: দ্বিতীয় পরীক্ষায় নেগেটিভ

সিলেটে যুক্তরাজ্য থেকে আসা ২৮ জনের করোনাভাইরাস ধরা পড়ার পর দ্বিতীয় পরীক্ষায় ২৫ জনের নেগেটিভ এসেছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2021, 08:14 PM
Updated : 27 Jan 2021, 05:54 AM

সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে মঙ্গলবার তাদের  দ্বিতীয় দফা পরীক্ষায় এই ফল আসে বলে জানান সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল।

তিনি বলেন, গত ২১ জানুয়ারি বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেট আসা ১৫৭ জনের পরীক্ষায় সোমবার ২৮ জনের করোনাভাইরাস পজেটিভ আসে। মঙ্গলবার দ্বিতীয় পরীক্ষায় ২৫ জনের নেগেটিভ এসেছে।

এ অবস্থায় ঢাকা থেকে আইইডিসিআরের সাত সদস্যের একটি বিশেষজ্ঞ  দল সিলেট এসেছে জানিয়ে তিনি বলেন, তারা তৃতীয় দফা পরীক্ষা করার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে সরাসরি ফ্লাইটে সিলেটে আসেন ১৫৭ যাত্রী। সরকারি নির্দেশনা অনুযায়ী তাদের চার দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে নেওয়া হয়। রোববার তাদের নমুনা নিয়ে পরীক্ষা করলে সোমবার রাতে ২৮ জনের পজেটিভ আসে।

তাদের খাদিমপাড়া ৩১ শয্যার হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়।

যুক্তরাজ্যে নতুন স্ট্রেইনের করোনাভাইরাস সংক্রমণ বাড়ার পর সরকারি নির্দেশনা অনুযায়ী চলতি মাস থেকে যুক্তরাজ্য থেকে আসা ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন থাকার নির্দেশনা দেওয়া হয়। তাদের নিজ খরচে থাকার জন্য সিলেটে কয়েকটি হোটেল নির্ধারণ করে দেওয়া হয়েছে।

নির্দেশনার পর ৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত পাঁচটি ফ্লাইটে ৫৪১ জন যাত্রী যুক্তরাজ্য থেকে সিলেটে এসেছেন।  তাদের মধ্যে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টিনে থেকেছেন ৪১ জন। অন্যরা কোয়ারেন্টিন শেষে পরীক্ষার বাড়ি ফিরেছেন।

১৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর থেকে যুক্তরাজ্যফেরত ব্যক্তিদের জন্য নতুন নির্দেশনা দেওয়া হয়। এতে বাধ্যতামূলক কোয়ারেন্টিন কমিয়ে চার দিন এবং করোনাভাইরাস পরীক্ষার পর নেগেটিভ ফল এলে বাড়িতে আরও ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে বলা হয়।  অন্যদিকে পরীক্ষায় পজিটিভ ফল এলে তাদের সরকার নির্ধারিত আইসোলেশন সেন্টারে ভর্তির নির্দেশনা দেওয়া হয়।