বরগুনার আড়পাঙ্গাশিয়া বেইলি ব্রিজের সংস্কার কাজ বন্ধ দুই দপ্তরের ‘ঠেলাঠেলিতে’

দুই দপ্তরের ঠেলাঠেলিতে বরগুনার আমতলী-তালতলী সড়কের আড়পাঙ্গাশিয়া নদীর বেইলি ব্রিজের সংস্কার কাজ বন্ধ রয়েছে।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 10:38 AM
Updated : 25 Jan 2021, 10:47 AM

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বলছে, আমতলী-তালতলী সড়ক ও ব্রিজ তারা সড়ক ও জনপথ (সওজ) এর কাছে হস্তান্তর করেছে; তাই সড়কটি সংস্কারের দায়িত্ব সওজের।

আর সওজ বলছে, তারা সড়ক সংস্কার হস্তান্তরের কাগজ এখনও বুঝে পায়নি।ফলে কাজ বন্ধ রয়েছে।  

স্থানীয়রা জানান, আমতলী থেকে তালতলী উপজেলা সড়ক পথে যোগাযোগের একমাত্র মাধ্যম তালতলী সড়ক। ৪০ কিলোমিটার এই সড়কটির আড়পাঙ্গাশিয়া নদীর উপর ১৯৮৫ সালে বেইলি ব্রিজ নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। এ ব্রিজ দিয়ে প্রতিদিন আমতলী ও তালতলী উপজেলার দুই লাখের বেশি লোকজন চলাচল করে। এচাড়া বাস, কভার্ডভ্যান, ট্রাক, প্রাইভেটকার, মাহেন্দ্র, ব্যাটারি চালিত অটোরিকশা ও মোটর সাইকেলসহ সহস্রাধিক গাড়ি পারাপার হয়।

গত ৪ জানুয়ারি ব্রিজটির স্টিলের পাটাতন ভেঙে গেলে আমতলী-তালতলীর সঙ্গে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

তালতলীর গাবতলী গ্রামের মো. মতিয়ার রহমান খান বলেন, “ব্রিজের স্টিলের পাটাতন আলগা হয়ে সরে গেছে, ফলে ছোট গাড়ি উঠলেও ঠকঠক শব্দ করে নড়ে। ব্রিজটির মাঝখানের পাটাতনও দেবে গেছে। গত পাঁচ বছর ধরে বেইলি ব্রিজ এমন বেহাল দশায় পড়ে আছে। কিন্তু সড়ক ও জনপথ অধিদপ্তর এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ঠেলাঠেলিতে ব্রিজটির সংস্কার কাজ হচ্ছে না।”

সরেজমিনে দেখা গেছে, আড়পাঙ্গাশিয়া নদীর বেইলি ব্রিজের মাঝে স্টিলের পাটাতন দেবে এলোমেলোভাবে পড়ে আছে। স্থানীয়রা কাঠের পাটাতন দিয়ে মেরামত করে দেওয়ায় ছোট যানবাহন চলাচল করতে পারছে।

এ বিষয়ে আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মো. হুমায়ূন কবির হাওলাদার বলেন, “স্থানীয় প্রকৌশলী বিভাগ ও সড়ক জনপথ বিভাগের ঠেলাঠেলিতে ব্রিজের সংস্কার কাজ হচ্ছে না। এতে দুর্ভেোগে পরেছেন দুই উপজেলার দুই লক্ষাধিক মানুষ।”

আড়পাঙ্গাশিয়া বেইলি ব্রিজটি ব্রিজ মেরামত না হওয়ায় গাড়ি চলাচলে অসুবিধার কথা জানান আমতলী-তালতলী সড়কে চলাচলকারী বাস চালক মো. মজিবুর রহমান।

তিনি বলেন, “ব্রিজটি মেরামত হচ্ছে না।ফলে বাস নিয়ে তালতলী যেতে পারছি না।”

এ দিকে ব্রিজটি নিমার্ণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে আমতলী ও তালতলী উপজেলার নিবার্হী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বরগুনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নিবার্হী প্রকৌশলী মো. ফোরকান আহম্মেদ বলেন, “সড়ক ও জনপথ অধিদপ্তরে আমতলী-তালতলী সড়কটি হস্তান্তর করা হয়েছে। ওই সড়কের সকল ব্রিজ তারা সংস্কার করবে; এখানে আমার কিছুই করার নেই।”

তবে বরগুনা সড়ক ও জনপথ অধিদপ্তরের নিবার্হী প্রকৌশলী মো. কামরুজ্জমান বলেছেন, ওই ব্রিজের আবস্থা জানি, কিন্তু আমার কিছুই করার নেই। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ আমতলী-তালতলী সড়কটি সওজকে হস্তান্তর করলে ব্রিজ সংস্কারের দায়িত্ব আমার উপরে বর্তাত। কিন্তু স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সড়কটি এখন সওজকে দেয় নি ।”