কুড়িগ্রামে নদী ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

ব্রহ্মপূত্র ও হলহলিয়া নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়াসহ চার দফা দাবিতে কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করেছে এলাকাবাসী।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 11:42 AM
Updated : 19 Jan 2021, 11:42 AM

মঙ্গলবার বিকালে রৌমারী ও রাজীবপুর থেকে আসা প্রায় পাঁচশ মানুষ এই কর্মসূচিতে অংশ নেন।

কুড়িগ্রাম জেলা ও রৌমারী উপজেলা বাসদ যৌথভাবে এই কর্মসূচি আয়োজন করে।

সরেজমিনে দেখা যায়, বিকাল ৩টার দিকে রৌমারী ও রাজীবপুর থেকে নৌকায় প্রায় পাঁচশ মানুষ জেলা শহরে আসেন। এরপর তারা মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও, সমাবেশ ও স্মারকলিপি প্রদান করে।

জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য রাখেন রৌমারী উপজেলা বাসদের আহবায়ক আবুল বাসার মঞ্জু, রংপুর বিভাগীয় সমন্বয়ক আব্দুল কুদ্দুস, কুড়িগ্রাম জেলা বাসদ সমন্বয়ক ফুলবর রহমান, রৌমারী বাসদের সফিকুর রহমান, রমিচ উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, রৌমারীকে রক্ষা করতে হলে ব্রহ্মপূত্রের পূর্বপারে টেকসই বাঁধ নির্মাণ, নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন, অপরিকল্পিতভাবে বালু উত্তোলন বন্ধ এবং রৌমারী ও রাজীবপুর থেকে কুড়িগ্রাম জেলা সদরে নৌপথে যাতায়াতের জন্য সরকারিভাবে আধুনিক যানবাহন চলাচলের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দাবি মানা না হলে আগামী মার্চ মাসে ৩০টি অঞ্চলে মিছিল ও সমাবেশ, এপ্রিলে নদী ভাঙন প্রতিরোধে কনভেশন, মে মাসে জেলায় জেলায় স্মারকলিপি পেশ এবং লংমার্চসহ বৃহত্তর কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দেওয়া হয় সমাবেশে।