বাইডেন প্রশাসনে নান্দাইলের জাইন, আনন্দিত গ্রামের মানুষ

বাংলাদেশি বংশোদ্ভূত জাইন সিদ্দিকী যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনে ডেপুটি চিফ অব স্টাফের জ্যেষ্ঠ উপদেষ্টা পদে দায়িত্ব পাওয়ায় আনন্দিত তার গ্রামের মানুষ ও স্বজনরা।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 04:31 PM
Updated : 18 Jan 2021, 05:49 PM

গত বুধবার এই পদে জাইন সিদ্দিকীর নাম ঘোষণা করা হয়েছে।

৩০ বছর বয়সী জাইন ময়মনসিংহের নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামের মোস্তাক আহম্মেদ সিদ্দিকী ওরফে মামুন ও কামরুন আবেদীন হেলেনা সিদ্দিকী দম্পতির একমাত্র ছেলে। এই চিকিৎসক দম্পতিও যুক্তরাষ্টের বাসিন্দা।

ময়মনসিংহের নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে জাইন সিদ্দিকীর বাড়ি

স্বজনরা জানান, ৩২/৩৩ বছর আগে তারা যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। পরে সেখানে নাগরিকত্ব পান। সেখানেই জন্ম জাইনের। সেখানেই তার লেখাপড়া ও বেড়ে ওঠা। জাইনের দাদি মাজেদা আক্তারও তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকেন।

মাদারীনগর গ্রামে গিয়ে জাইনের স্বজন ও গ্রামবাসী জানান, বাংলাদেশি হিসেবে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হোয়াইট হাউস প্রশাসনে এত গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাওয়ার খবরে গ্রামের মানুষ ভীষণ খুশি। চার বছর আগে ২০১৬ সালের এপ্রিলে বাবার সঙ্গে গ্রামের বাড়ি এসেছিলেন তিনি।

জাইন সিদ্দিকীর বাবা মোস্তাক আহম্মেদ সিদ্দিকী বাড়িতে তার চাচাত ভাইদের এই খবর ফোন করে জানালে দূর-দূরান্ত থেকে আত্মীয়-স্বজন ছুটে আসছেন তাদের বাড়িতে। মিষ্টি বিতরণ করা হয় গ্রামে। এছাড়া মসজিদে মসজিদে দোয়া-মিলাদও করা হয়।

জাইন সিদ্দিকী

জাইনের বাবার চাচাত ভাই রতন সিদ্দিকী বলেন, “পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাইনের বাবা সবার বড়। তাদের জমি-সম্পত্তি আমিই দেখাশোনা করি। তাদের আরেক বোন নাহিদ পারভিন মনির বিয়ে হয় প্রেসিডেন্ট আবদুল হামিদের ছোট ভাই আবদুল হাইয়ের সঙ্গে। স্বামীর মৃত্যুর পর নাহিদ পারভিন মনি প্রেসিডেন্ট আবদুল হামিদের ব্যক্তিগত সহকারী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকায় বসবাস করেন।”

তিনি আরও জানান, জাইনের বাবা মোবাইলে ভাতিজা জাইন সিদ্দিকীর এই আনন্দের খবর জানিয়েছেন। এরপর গ্রামে আনন্দের বন্যা বইছে।

চার বছর আগে জাইন সিদ্দিকী বাড়ি এসেছিলেন

জাইনের চাচি লুৎফুন্নাহার বেগম বলেন, “২০১৬ সালে তারা সবাই বাড়ি এসেছিলেন। আধাপাকা টিনশেড ঘরে রাতযাপন করেছেন আমাদের সাথে। বাড়ির পাশে নরসুন্দা নদীতে নৌকায় ঘুরেছেন জাইন। যুক্তরাষ্ট্রের এত বড় পদে স্থান পাওয়ায় আমিও আনন্দিত।”

ওই গ্রামের বরিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. শাহিন কবির বলেন, “জাইন শুধু আমাদের গ্রামের গর্ব বা জেলার গর্ব নয়, সারা বাংলাদেশের গর্ব। সে যেন যুক্তরাষ্ট্রের আরও বড় পদে জায়গা পান এই প্রত্যাশা করছি।”

মোস্তাক আহম্মেদ সিদ্দিকী পৈত্রিক জায়গায় গড়ে উঠেছে মাহবুব সিদ্দিকীয়া নুরানী হাফিজিয়া মাদ্রাসা।

এই মাদরাসার প্রধান মো. আল আমিন বলেন, জাইনের খবর তার বাবা টেলিফোনে জানান। গত শুক্রবার জুমার নামাজের পর মসজিদে মিলাদ পড়িয়ে মুসল্লিসহ গ্রামের মানুষকে মিষ্টিমুখ করানো হয়েছে।

তাছাড়া মাদ্রাসায় ১২০ জন ছাত্র আছে। ছাত্রদের খাওয়া-দাওয়া ও শিক্ষকদের বেতনসহ যাবতীয় খরচ তারাই দেন বলে জানান আমিন।

জাইন সিদ্দিকীর সাফল্যের খবরে গ্রামে মিষ্টি বিতরণ করা হয়

জাইন সিদ্দিকীর ফুফু রাষ্ট্রপতি আব্দুল হামিদের সহকারী একান্ত সচিব নাহিদ পারভীন মনি বলেন, জাইন যুক্তরাষ্ট্রেই জন্মগ্রহণ করেছেন। তার বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা জাইন বর্তমানে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পেয়েছেন।

জাইন যুক্তরাষ্ট্রে এত বড় একটি পদে নিয়োগ পাওয়ায় তিনি খুব আনন্দিত জানিয়ে তিনি বলেন, “আমরা আশাবাদী জাইন বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।”

জাইন সিদ্দিকী যুক্তরাষ্ট্রের এই দায়িত্ব পাওয়ার পর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ টেলিফোনে জাইনের বাবা মোস্তাক আহম্মেদ সিদ্দিকীর সঙ্গে কথা বলে শুভেচ্ছা জানিয়েছেন বলেও জানান নাহিদ পারভীন।