খুলনায় সাংবাদিক বালু হত্যা: ৫ জনের যাবজ্জীবন

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবীর বালু হত্যাকাণ্ডে ঘটনায় করা বিস্ফোরক মামলায় পাঁচজনকে যাবজ্জীবন দিয়েছে খুলনার এক আদালত।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 12:28 PM
Updated : 18 Jan 2021, 12:28 PM

সোমবার দুপুরে খুলনার জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুজ্জামান হিরো এ রায়ে প্রত্যেক আসমিকে ১০ হাজার টাকা করে জরিমানাও করেন বলে জানান মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি আরিফ মাহমুদ লিটন।

নিহত হুমায়ুন কবীর দৈনিক জন্মভূমি সম্পাদক এবং খুলনা প্রেসক্লাবের সভাপতি ছিলেন। ২০০৪ সালের ২৭ জুন নগরীর শান্তিধাম মোড়ে দৈনিক জন্মভূমি কার্যালয়ের সামনে বোমা হামলায় তিনি নিহত হন।

সাজাপ্রাপ্তরা হলেন, জাহিদ, নজু ওরফে রিপন, রিমন, স্বাধীন এবং মাসুম অরফে জাহাঙ্গীর। এরা নিষিদ্ধ ঘোষিত চরমপন্থি দল পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির (এমএল-জনযুদ্ধ) সদস্য।

পিপি আরিফ মাহমুদ লিটন বলেন, সাজাপ্রাপ্তদের মধ্যে মাসুম অরফে জাহাঙ্গীর পলাতক ছিলেন। অন্যরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। রায় শেষে আদালত থেকে চারজনকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।

তবে নিহত বালুর ভাই ও খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন বলেন, “এ রায়ে আমরা সন্তুষ্ট নই। আমরা আশা করেছিলাম সর্বোচ্চ শাস্তি হবে।

“রায়ে হত্যার মাস্টারমাইন্ড ও অর্থ যোগানদাতাদের নাম আসেনি। আমরা মামলার পুনঃতদন্ত দাবি করছি।”

হুমায়ুন কবীর হত্যাকাণ্ডের পরদিন খুলনা থানার তৎকালীন এসআই মারুফ আহমদ বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক ধারায় দুইটি মামলা করেছিলেন।

২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি হত্যা মামলাটির রায়ে সাত আসামি বেকসুর খালাস দেয় আদালত।