মরণের আগে ‘শতবর্ষী’ বৃদ্ধার ভোট দেওয়ার ইচ্ছাপূরণ

মৃত্যুর প্রহরের অপেক্ষায় থাকা ‘শতবর্ষী’ এক বৃদ্ধা ফরিদপুরের বোয়ালমারী পৌরসভা নির্বাচনে ভোট দিয়ে জানালেন তার বাসনার কথা।

ফরিদপুর প্রতিনিধিমফিজুর রহমান শিপন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2021, 11:54 AM
Updated : 16 Jan 2021, 11:54 AM

শনিবার দুপুর পৌনে ১টার দিকে গুনবহা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে নবিরন নেছা নামের এ প্রবীনজন নাতিকে সাথে করে ভোট দিতে আসেন।

তারা বলছেন, নবিরন নেছার বয়স ১১০ বছর। তিনি পৌর এলাকার প্রয়াত জলিল শেখের স্ত্রী। জলিল মারা গেছেন অনেক আগে। তাদের দুই ছেলেও বেঁচে নেই। এ নাতিই তার দেখাশোনা করেন।

চোখে কম দেখেন, কথাও ঠিক মতো বলতে পারেন না। তবে তার বয়স যাচাই করে দেখা সম্ভব হয়নি।

ভাঙা ভাঙা গলায় নবিরন নেছা বলেন, বহুতদিন ভোট দেইনি, ভোটের কথা হুনে মনটায় ভোট দিতে মন চাইল। তাই নাতিরে কইলাম, ‘আমারে লইয়া চল, ভোট দিমু আমি।’

কাকে ভোট দিলেন প্রশ্ন করলে মিষ্টি হেসে তিনি বলেন, “কমুনা, তয় যারে দিছি হেই পুলাডা ভালো। আমার কাছে গেছিল ভোট চাইতে, তাই হেরেই আমি ভোট দিছি। দুয়া করি হে যেন জিইতা যায়।”

তিনি আরও বলেন, “শরীরডা ভালা না। কয়দিন বাঁচি ঠিক নাই, তাই মরনের আগে শেষ ভোট দিয়ে গেলাম। আর হয়তো ভোট দিতে পারুম না, তাই মনের চাওয়া মিটাইলাম।

“বাবারে কথা কইতে কষ্ট হয়, তয় এহন যাই, ভালা থাইকো তুমরা, আমার লিগা দুয়া কইরো।”

নবিরনের নাতি হাসান বলেন, তার দাদির বয়স অনেক হয়ে গেছে।

“বেশি দিন বাঁচবে না, দাদির আশা করেছে ভোট দিবে। তাই তাকে ভোট দিতে নিয়ে এসেছি। মৃত্যুর আগে দাদির মনের ইচ্ছা পূরণ করলাম।”

কনকনে শীত আর কুয়াশা উপেক্ষা করে শনিবার সকাল থেকেই ভোট কেন্দ্রে নারী ভোটারদের উপচে পড়া ভীড় দেখা যায়। বেলা গড়ানোর সাথে সাথে ভোটকেন্দ্রেও ভোটারের সংখ্যা বাড়তে থাকে।

নয়টি ওয়ার্ড নিয়ে ১১.৭ বর্গ কিলোমিটার আয়তনের প্রথম শ্রেণির বোয়ালমারী পৌরসভার এ নির্বাচনে মেয়র পদে ২২ হাজার ২৯৭ জন ভোটারের সমর্থন নিতে লড়াইয়ে নামেন পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম রেজা লিপন (নৌকা), বিএনপির প্রার্থী সাবেক মেয়র শুকুর শেখ, স্বতন্ত্র প্রার্থী জেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা কৃষক লীগের (একাংশ) সাধারণ সম্পাদক মো. লিটন মৃধা (জগ)।

এছাড়া ৯টি ওয়ার্ডে ৩৪ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রিটার্নিং কর্মকর্তা হাবিবুর রহমান জানান, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।