বঙ্গবন্ধু সাফারি পার্কে ফুটেছে উটপাখির ৪ ছানা

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ইনকিউবেটরে উটপাখির চারটি ছানা ফুটেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2021, 12:15 PM
Updated : 12 Jan 2021, 12:15 PM

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, কয়েকদিন আগে ইনকিউবেটরে মাধ্যমে উটপাখির বাচ্চা ফুটিয়েছে পার্ক কর্তৃপক্ষ। এই প্রথমবার পার্কে ইনকিউবেটরে উটপাখির বাচ্চা হলো।

পার্কের ওয়াইল্ডলাইফ সুপারভাইজার মো. আনিসুর রহমান জানান, ২০১৩ সালে দুই দফায় দক্ষিণ আফ্রিকা থেকে ছয়টি উটপাখি আনা হয় পার্কে। পরে পার্কের ইমু পাখির বেষ্টনীর পাশের বেষ্টনীতে রাখা হয় উটপাখিগুলো। কিছুদিন পর থেকেই নিয়মিত ডিম পাড়তে থাকে নারী উটপাখিগুলো। পরে ২০১৭ সালের জানুয়ারিতে প্রাকৃতিকভাবে উটপাখির একটি বাচ্চা ফোটে। এরপরের বছর আরও দুটি বাচ্চা ফোটে।

“প্রতি বছরই ডিম পাড়লেও বাচ্চা ফুটছিল না। এ নিয়ে কর্তৃপক্ষ বেশ অসন্তুষ্টিতে ছিল। এবার ভারপ্রাপ্ত কর্মকর্তার পরিকল্পনায় ইনকিউবেটরের মাধ্যমে ডিম থেকে উউটপাখির বাচ্চা ফোটানোর চেষ্টা করা হয়।”

এর আগে ইনকিউবেটরে ময়ূরের বাচ্চা ফোটানো হলেও উটপাখির ডিম থেকে বাচ্চা ফোটানো হয় প্রথমবার, বলেন তিনি।

আনিসুর রহমান জানান, সমতলে বসবাস করা আকারে সবচেয়ে বড় হলো উটপাখি। উটপাখি আবদ্ধ স্থানে ৬০ বছর বেঁচে থাকে পারে। আর প্রকৃতিতে ৪০-৪৫ বছর বাঁচে। এদের ওজন প্রায় ৬৩ কেজি থেকে ১৪৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। তবে গড়ে পুরুষের ওজন ১১৫ কেজি ও নারীর ওজন ১০০ কেজি হয়।

উটপাখি ঘণ্টায় ৭০ কিমি পর্যন্ত গতিতে দৌড়াতে পারে বলে তিনি জানান।

উটপাখির নতুন ফোটা ছানাদের দেখভালের দায়িত্বে থাকা জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট সমির সুর চৌধুরী জানান, নিয়মিত ঘরের তাপমাত্রা মাপা হয়। কলমি শাক, বাঁধাকপি কুচি খেতে দেওয়া হয় বাচ্চাদের।

আরেক ওয়াইল্ডলাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান জানান, পৃথিবীতে সবচেয়ে আকারে বড়ো পাখি হচ্ছে উটপাখি। এদের ডিমও আকারে সবচেয়ে বড়ো হয়ে থাকে। পুরুষ পাখির শরীর কালো, আর লেজ সাদা রঙের হয়ে থাকে। অপরদিকে নারী উটপাখির সারা শরীরই ধুসর বাদামী রঙের হয়। মরু অঞ্চলে এদের বেশি বিচরণ করে থাকে। সাহারা মরুভুমির উত্তর ও দক্ষিণ এবং পূর্ব আফ্রিকা আঞ্চলে উটপাখি বেশি বসবাস করে। আফ্রিকান রেইন ফরেস্ট দক্ষিণ অঞ্চল, আরবের বালুময় অঞ্চলেও রয়েছে এদের বসবাস। সাভানা ফরেস্টে উটপাখি চলাফেরা করতে বেশি স্বাচ্ছ্যন্দ বোধ করে।