সুন্দরবনে চিত্রধারণের সময় পর্যটকদের কাছ থেকে ড্রোন জব্দ

অনুমতি না নিয়ে সুন্দরবনের চিত্রধারণের সময় এক বাংলাদেশি পর্যটকদের কাছ থেকে একটি ড্রোন জব্দ করেছে বন বিভাগ।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2021, 09:35 AM
Updated : 9 Jan 2021, 09:35 AM

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের কটকা এলাকা থেকে শনিবার দুপুরে ড্রোনটি জব্দ করা হয় বলে শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান।

জয়নাল সাংবাদিকদের বলেন, দুই দিনের অনুমতি নিয়ে শনিবার সকালে শরণখোলা দিয়ে এমভি টাঙুয়ার হাওড় নামের একটি ট্যুরিস্ট লঞ্চ সুন্দরবনে প্রবেশ করে। কিছুদূর যাবার পর লঞ্চে থাকা এক পর্যটক বনের সুপতি এলাকায় ড্রোনটি ওড়ায়। এর পরপরই লঞ্চে থাকা বন বিভাগের নিরাপত্তাকর্মীরা ড্রোনটি নিজেদের জিম্মায় নেন।

“পরে বনরক্ষীদের মাধ্যমে খবর পেয়ে পর্যটকবাহী লঞ্চটি থেকে ড্রোনটি জব্দ করেছি। এটি বর্তমানে কটকা অভয়ারণ্যের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার আবুল কালামের কাছে রয়েছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।”

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, “সুন্দরবন একটি সংরক্ষিত বনাঞ্চল। এখানে অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ। কেউ ভিডিও ধারণ বা কোন প্রয়োজনে ড্রোন ব্যবহার করতে চাইলে মন্ত্রনালয় থেকে অনুমতি নিতে হয়। এই পর্যটকরা অনুমতি না নিয়ে ড্রোন উড়ানোয় বন বিভাগ তা জব্দ করেছে।

“যে ব্যক্তি ড্রোনটি নিয়ে আসে তিনি বেসরকারি ব্যাংক কর্মকর্তা। তিনি দাবি করেছেন সুন্দরবনে যে ড্রোন উড়ানো নিষিদ্ধ তা তার জানা ছিল না।”

বন বিভাগ জানায়, লঞ্চটিতে প্রায় ৫০ জন পর্যটক ছিল। তারা টাইগার ট্যুরস লিমিটেড নামের একটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকা থেকে সুন্দরবনে ঘুরতে আসে।

এর আগে বন বিভাগ ২০১৬ সালের জানুয়ারি এবং ২০১৭ সালের ডিসেম্বরে সুন্দরবনের পূর্ব বন বিভাগ এলাকা থেকে দুটি ড্রোন জব্দ করেছিল। ওই দুই বারই উদ্ধার হওয়া ড্রোন দুটি ছিল বিদেশি নাগরিকদের।