সরকারি গাছ বিক্রির অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

গোপালগঞ্জের কাশিয়ানীতে স্থানীয় এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2021, 09:45 AM
Updated : 8 Jan 2021, 10:34 AM

অভিযোগের মুখে রয়েছেন- কাশিয়ানী উপজেলার রাতইল ইউনিয়নের চেয়ারম্যান বি এম হারুন-আর রশীদ পিনু।যিনি ওই ইউনিয়নের আওয়ামী লীগের সহ-সভাপতির পদেও রয়েছেন।

স্থানীয়দের অভিযোগ, ওই ইউনিয়নের রাতইল বাজারের পশ্চিম পাশে নদীর পাড় ধরে অধিকাংশই সরকারি খাস জমি। সরকারি জমির একটি তালগাছ ও একটি রেইনট্রি গাছ চেয়ারম্যান ১৫ দিন আগে বিক্রি করেছেন। ৬ নম্বর ওয়ার্ডের মেম্বার আনিসুজ্জামান মুন্না মোল্লা ওই গাছ দুটি কিনে ১২/১৩ দিন আগে কেটে নিয়ে গেছেন।

এ বিষয়ে ওয়ার্ড মেম্বার মুন্না বলেন, ২২ হাজার টাকায় একটি তালগাছ ও একটি রেইনট্রি গাছ তিনি রাতইল ইউপি চেয়ারম্যান বি এম হারুন আর রশীদ পিনুর কাছ থেকে কিনেছেন। তিনি গাছ ২টি কেটে নিয়েছেন, তবে সেটি সরকারি জায়গা থেকে কেটেছেন কি-না তিনি জানেন না।

তবে ওখানকার নদীর পাড়ের অধিকাংশ জমি খাস বলে তিনি জানান।

তারাইল ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা শংকর কুমার বাড়ৈ বলেন,  “গত তিন-চার দিন আগে রাতইল ইউনিয়নে সরকারি জায়গার গাছ কাটার  খবরে সেখানে উপস্থিত হয়ে গাছ কাটতে বাঁধা দেই। পরে সহকারি কমিশনার (ভূমি) কর্মকর্তার সঙ্গে কথা বলে রাতইল ইউপির চৌকিদার  লুৎফার শেখের জিম্মায় গাছ দুটি রেখে আসি।পরবর্তীতে জানতে পারি কাউকে কিছু না জানিয়ে গাছ দুটি সেখান থেকে নিয়ে যাওয়া হয়েছে।”

তিনি এ বিষয়ে একটি প্রতিবেদন ইউএনওর কাছে দিয়েছেন বলে জানিয়েছেন ।

জানতে চাইলে কাশিয়ানীর ইউএনও রথীন্দ্র নাথ রায় বলেন, “তারাইল ভুমি অফিস থেকে এ ব্যাপারে একটি প্রতিবেদন পেয়েছি। অনুমতি ছাড়া সরকারি জমির এ গাছ ইউপি চেয়ারম্যান কিভাবে বিক্রয় করলেন, আর ইউপি মেম্বার তা কিভাবে কিনলেন। এ ব্যাপারে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।”

তবে অভিযোগের বিষয়ে জানতে ইউপি চেয়ারম্যান বি এম হারুন আর রশীদ পিনুর মোবাইল ফোনে একাধিকবার ফোন করেও পাওয়া যায় নি।