বরিশালে পুলিশ হেফাজতে মৃত্যু: আদালতে মামলা

বরিশালে গোয়েন্দা পুলিশের হেফাজতে ‘নির্যাতনে’ রেজাউল করিম রেজার মৃত্যুর ঘটনায় আদালতে মামলা হয়েছে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2021, 01:58 PM
Updated : 5 Jan 2021, 02:34 PM

মহানগর হাকিম আদালতে মঙ্গলবার দুপুরে মামলাটি করেন রেজাউলের বাবা ইউনুস মুন্সী।

বাদীর আইনজীবী মহসিন মন্টু জানান, মামলায় জেলা গোয়েন্দা পুলিশের এসআই মহিউদ্দিন আহমেদসহ তিন পুলিশ সদস্যকে আসামি করা হয়েছে।

বরিশালের গোয়েন্দা পুলিশ ধরে নেওয়ার পর গত ২ জানুয়ারি হাসপাতালে মারা যান রেজাউল। পুলিশের নির্যাতনে অসুস্থ হয়ে তার মৃত্যু হয় বলে স্বজনদের দাবি।

আইনজীবী মহসিন বলেন, বিচারক মামলটি আমলে নিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন। নির্দেশে পিবিআইয়ের একজন পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাকে মামলাটি তদন্ত করতে বলা হয়েছ।

আদালত মামলা আমলে নিয়ে পিবিআইকে তদন্তের দায়িত্বে দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন বাদী ইউনুস মুন্সী।

মামলার অভিযোগে বলা হয়েছে, গত ২৯ ডিসেম্বর রাতে হামিদ খান সড়ক এলাকায় রেজাউল করিম রেজাকে একা পেয়ে বিনা অপরাধে মারধর করেন এসআই মহিউদ্দিনসহ তিনজন। এরপর তার কাছ থেকে মাদকদ্রব্য উদ্ধারের অভিযোগে তাকে ধরে নিয়ে যায় পুলিশ। রাতভর রেজাউলের ওপর নির্যাতন চালানো হয়।

রেজাউল করিম রেজা

তিনি বলেন, পরদিন তাকে অসুস্থ অবস্থায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। রেজাউলের শারীরিক অবস্থার দ্রুত অবনতি হলে তাকে ১ জানুয়ারি রাতে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে কারা কর্তৃপক্ষ। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন রাতে রেজাউল মারা যান।

এ বিষয়ে সিটি পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান বলেন, “এসআই মহিউদ্দিন আহমেদকে গোয়েন্দা শাখা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। তবে প্রত্যাহারের কারণটি প্রশাসনিক।”

রেজাউল হত্যার বিষয়ে পুলিশ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বলে তিনি জানান।