শ্রমিক ছাঁটাই: রংপুর সুগার মিলের এমডি অবরুদ্ধ

গাইবান্ধায় ‘রংপুর সুগার মিলে’র ৯২ শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে এমডিকে দুই ঘণ্টা অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2021, 10:38 AM
Updated : 2 Jan 2021, 11:04 AM

শনিবার সকাল ১০টা থেকে এমডি’র কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে তাকে অবরুদ্ধ করে রাখার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে বেলা ১২টায় শ্রমিকরা সেখান থেকে সরে যায়।

গোবিন্দগঞ্জ থানার ওসি মেহেদী হাসান বলেন, মিলের এমডি নূরুল কবিরকে অবরুদ্ধ করে রাখার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

এ মিলের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান জানান, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রজ্ঞাপনকে পাশ কাটিয়ে নিয়ম-নীতির তোয়াক্কা না করে শ্রমিকদের ছাটাই করা হচ্ছে।

সম্প্রতি আখ মাড়াই স্থগিত রাখার সিদ্ধান্তে শ্রমিক কর্মচারী ও আখ চাষিদের অসন্তোষের মুখে গত বৃহস্পতিবার হঠাৎ করে কারাখানা বিভাগের ৯২ জন শ্রমিক-কর্মচারীকে মৌখিক নির্দেশে চাকরিচ্যুতির কথা জানিয়ে দিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক নূরুল কবির।

পহেলা জানুয়ারি থেকে তারা আর কাজে যোগ দিতে পারবেন না বলে জানান তিনি।

শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, গত ২০ ডিসেম্বর বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চিফ অব পার্সোনেল রফিকুল ইসলাম সংবাদ বিজ্ঞপ্তিতে স্পষ্ট ঘোষণা দিয়েছেন, ‘আখ মাড়াই স্থগিত হওয়া চিনিকলগুলোর কোনো শ্রমিক-কর্মচারীর চাকরি যাবে না। তাদের বেতন-ভাতা আগের মতোই দেওয়া হবে।

“কোনো প্রজ্ঞাপন বা নিয়ম-নীতির তোয়াক্কা না করে এ চিনিকলের কারখানা বিভাগের ৯২ জন শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করা হয়েছে বলে ৩১ ডিসেম্বর মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। এটা কেউ মেনে নেবে না।”

এ ব্যাপারে রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো নূরুল কবির জানিয়েছেন, আখ মাড়াই বন্ধ হওয়ায় কারখানায় কোনো কাজ না থাকায় কানামনা (কাজ নাই, মজুরী নাই) ভিত্তিক ৯২ জন শ্রমিককে প্রথম পর্যায়ে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

“আমি জরুরি কাজে ঢাকায় যাচ্ছি। সেখান থেকে অনুমতি নিয়ে এসে তাদের নিয়োগের জন্য চেষ্টা করব।”