ফরিদপুরে পদ্মার চরে বর্ণিল ঘুড়ি উৎসব

খ্রিস্টীয় বর্ষপঞ্জির প্রথম দিন ফরিদপুরে পদ্মার চরে বর্ণিল ঘুড়ি উৎসবে মেতেছে শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ নানা বয়সের মানুষ।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2021, 04:25 PM
Updated : 1 Jan 2021, 04:25 PM

শহরতলীর ধরার মোড় এলাকায় ফেইসবুক গ্রুপ ‘ফরিদপুর সিটি’ শুক্রবার এই উৎসব আয়োজন করেছে। এতে সহায়তা করে ফরিদপুরের টাইমস বিশ্ববিদ্যালয়।

২০১৮ সালের ১লা জানুয়ারি প্রথম এই উৎসব অনুষ্ঠিত হয়। এটি ছিল চতুর্থ আয়োজন।

বিকালে উৎসবের উদ্বোধন করেন ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার।

সরেজমিনে দেখা যায়, নয়ন তারা, কইরা, চিল, প্লাজো, রোহিঙ্গা, অ্যাংরি বার্ড, ডোল, ঈগলসহ নানা বাহারী নামের কয়েকশ ঘুড়ি পদ্মার বুকের সোনালী বিকালকে বর্ণিল করে তোলে। সেই সঙ্গে হাজারো শিশু-কিশোর আর যুব ও অগ্রজদের পদচারনায় মুখর হয়ে ওঠে পদ্মার বালুচর।

উৎসবে পাঁচ শতাধিক প্রতিযোগী বিভিন্ন আকার-আকৃতির ঘুড়ি নিয়ে সমবেত হয় পদ্মার চরে। উৎসব শেষে ১০ জনকে পুরস্কৃত করা হয়।

আয়োজকদের একজন ইমদাদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজকের এই ঘুড়ি উৎসব চতুর্থবারের মতো হচ্ছে। আমাদের শৈশবের স্মৃতিকে যাতে ভূলে না যাই এবং বাঙালির সংস্কৃতির অংশ হওয়ার জন্য এমন আয়োজন করা হয়েছে।”

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল কবির বলেন, “এই ধরনের উৎসব আমাদের মনের খোরাক জোগায়। দেখে ভালো লাগছে করোনার সময়ে সবাই মাস্ক পরে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।”

এই ধরনের আয়োজনকে জেলা প্রশাসন সব সময় সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।

টাইমস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মোহাম্মদ সাইফুল কবির, সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষক রিজভী জামান, দেবাশীষ বিশ্বাস এবং ‘ফরিদপুর সিটি’র ইমদাদুল হক।