রংপুর মেডিকেলে কর্মচারীদের কর্মবিরতি দ্বিতীয় দিনে

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদককে বদলি আদেশের প্রতিবাদে অনির্দিষ্টকালের কর্মবিরতি দ্বিতীয় দিনও অব্যাহত রয়েছে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2020, 10:51 AM
Updated : 31 Dec 2020, 10:51 AM

বৃহস্পতিবার সকাল থেকে বিক্ষোভ, প্রতিবাদ মিছিলসহ পরিচালকের কার্যালযের সামনে সমাবেশ ও অবস্থান কর্মসুচি পালন করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে হাসপাতাল চত্বরে দফায় দফায় বিক্ষোভ, প্রতিবাদ মিছিল ও সমাবেশ হয়।

সমাবেশ একত্ততা ঘোষণা করে বক্তব্য রাখেন জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক কামরুজ্জামান শাহিন, মহানগর যুবলীগের সভাপতি শিরাজুম মুনির বাশার, সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, মহানগর সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রমজান আলী তুহিনসহ রংপুর মেডিকেলের কর্মচারী সমিতি নেতৃবৃন্দ।

যতক্ষণ বদলির আদেশ বাতিল না হয় ততদিন আনন্দোলন চলবে বলে কর্মচারীরা বক্তৃতায় হুমকি দেন।

১৬-২০ গ্রেড ইউনিয়নের রংপুর জেলা সাধারণ সম্পাদক আবু সাইদ বাবু বলেন, তাদের সভাপতি ও সাধারণ সম্পাদকে অনৈতিকভাবে কোনো কারণ ছাড়াই বদলি করা হয়েছে। বদলির আদেশ বাতিল না হওয়া পর্যন্ত আনন্দোলন চলবে।

বৃহস্পতিবার বিকালের মধ্যে সমাধান না হলে আগামী কাল সকাল থেকে সমস্ত কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে বলেও তিনি হুঁশিয়ার করে দেন।

এদিকে, হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

গংগাচড়া উপজেলার বোল্লারপাোর রুহুল আমিন বলেন, তার প্রতিবন্ধী ছেলে সকালে আগুন পোহাতে গিয়ে আগুনে পুড়ে গেছে। তিনি হাসপাতালে নিয়ে এসেছেন।

“তাকে ভর্তি করার পর হাসপাতালের ওর্য়াডে নেওয়ার মতো এখানকার কেউ নেই। তাই আমরা নিজেরাই কোলে করে নিয়ে যাচ্ছি।”

হাসপালের সার্জিরী ওয়ার্ডে ভর্তি থাকা পঞ্চগর জেলার বোদা উপজেলার দেবীগঞ্জ গ্রামের আব্দুর রহমান বলেন, “বাবা এমরা তো কাজ করছে না। হামার খুব কষ্ট হয়েছে। আপনার চাচি আসুস্থ হয়েছে ইসিজি করা লাগবে এখানকার কেউ ধরে না। হামরা নিজেরাই নিয়ে যাওছি ইসিজি করার জন্য। এমরা তো আনন্দোলন করছে ওমার সুবিধার জন্য, আর হামরা যারা চিকিৎসা নেওয়ার জন্য আসছি হামার তো খুবেই সমস্যা হওছে বাবা।”

কর্মচারী ইউনিয়নের সভাপতি মশিউর রহমান (বকুল) বলেন, “আমাদের কী অপরাধ যে বদলি করা হলো? আমরা দিনরাত পরিশ্রম করে সেবা দিয়ে যাচ্ছি। আমাদের দিয়ে কোনো অন্যায় কাজ করাতে না পারায় একটি কুচক্রি মহল আমাদের বদলি করিয়েছে। আমরা প্রয়োজন হলে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে যাব।” 

ইউনিয়নের সাধারণ সম্পাদক আসিকুর রহমান নয়ন বলেন, “আমি মুক্তিযোদ্ধার সন্তান ও জেলা ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক হয়ে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে বদলির আদেশ বাতিলের আবেদন জানাচ্ছি।”

হাসপাতালের সহকারী পরিচালক মোকাদ্দেস হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রশাসনিক কারণে তাদের বদলি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। কর্মবিরতির কারণে প্রশাসনিক কার্যক্রমে সাময়িক অসুবিধা হয়েছে।

“আমরা বিষয়টি নিয়ে ডিজি মহাদয়ের সাথে কথা বলছি এখনও কোনো রেজাল্ট আসে নাই।”

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ নুরুন নবী লাইজু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রশাসনিক কারণে তাদের বদলি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এখানে তো আমাদের কারো কিছু করার নাই। তবে আমারা ডিজি ও সচিবের সাথে যোগাযোগ করছি; এখানকার বর্তমান পরিস্থিতি তাদেরকে অবহিত করছি।”

কর্মবিরতির কারণে সমস্যা হচ্ছে কিনা প্রশ্ন করলে তিনি বলেন, “একটু তো সমস্যা হচ্ছে; সেদিকেও আমরা নজর রাখছি এবং তাদের সাথে আলোচনার ব্যবস্থা করছি।”