প্রথম পর্যায়ের পৌরসভা নির্বাচনে ১৮ মেয়র আ. লীগের

মহামারীর মধ্যে বছরের শেষ সময়ে অনুষ্ঠিত ২৪টি পৌরসভার নির্বাচনে ১৮টিতে মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন। বাকিগুলোর মধ্যে দুটিতে বিএনপি এবং তিনটিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 10:58 AM
Updated : 29 Dec 2020, 10:58 AM

এছাড়া খুলনার চালনা পৌরসভায় বিএনপি মনোনীত প্রার্থীর মৃত্যু হওয়ায় ভোট স্থগিত করা হয়েছে।

সোমবার সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ইভিএমে ভোট গ্রহণ হয়। সন্ধ্যায় সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা ফলাফল ঘোষণা করেন।

ফলাফল পাওয়া ২৩ পৌরসভা হলো বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, চুয়াডাঙ্গা, দিনাজপুরের ফুলবাড়ী, কুষ্টিয়ার খোকসা, মানিকগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, রাজশাহীর কাটাখালী ও পুঠিয়া, পটুয়াখালীর কুয়াকাটা, রংপুরের বদরগঞ্জ, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, পাবনার চাটমোহর, সুনামগঞ্জের দিরাই, ঢাকার ধামরাই, বরগুনার বেতাগী, কুড়িগ্রাম, নেত্রকোণার মদন, মৌলভীবাজারের বড়লেখা, সিরাজগঞ্জের শাহজাদপুর এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

বরিশাল

বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জে নৌকার প্রার্থী মেয়র পদে জয়লাভ করেছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার নূরুল আলম জানান, উজিরপুর পৌরসভায় মেয়র পদে ৫ হাজার ৭০৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন ব্যাপারী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষের প্রার্থী শহীদুল ইসলাম খান পেয়েছেন ৭৬৫ ভোট।

তিনি আরও জানান, বাকেরগঞ্জ পৌরসভায় নির্বাচিত হয়েছেন বর্তমান মেয়র আওয়ামী লীগের প্রার্থী লোকমান হোসেন ডাকুয়া। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৭ হাজার ৪১। নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা মার্কার প্রার্থী খলিলুর রহমান পেয়েছেন ২ হাজার ৪১২ ভোট।

এখানে ধানের শীষের এসএম মনিরুজ্জামানের পান ৯১৪ ভোট।

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা পৌরসভায় মেয়র পদে বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক।

সদর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার কামরুল হাসান জানান, আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক নৌকা প্রতীকে পেয়েছেন ২২ হাজার ৩৩৯ ভোট। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী (বিএনপি বিদ্রোহী) মজিবুল হক মালিক পেয়েছেন ৭ হাজার ৬৫৭ ভোট।

বিএনপি প্রার্থী সিরাজুল ইসলাম মনি ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৪৫৯৭ ভোট।

দিনাজপুর

দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভায় মেয়র পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মাহমুদ আলম লিটন।

জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার শাহিনুর ইসলাম প্রামানিক জানান, মাহমুদ আলম লিটন ৭ হাজার ৭৫০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম অপর স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র মুরতুজা সরকার মানিক পেয়েছেন ৭ হাজার ৪০ ভোট।

এখানে আওয়ামী লীগের খাজা মইন উদ্দিন পেয়েছেন ৩ হাজার ৪৬০ ভোট এবং বিএনপির সাহাদাত হোসেন সাহাজুল পেয়েছেন ৩ হাজার ৪২ ভোট।    

কুষ্টিয়া

কুষ্টিয়ার খোকসা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র তরিকুল ইসলাম তারিক জয়ী হয়েছেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ আবু আনছার জানান, তরিকুল ইসলাম তারিক পেয়েছেন ৯ হাজার ৩০৭ ভোট। তার নিকটতম এবং একমাত্র প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রতীকের রাজু আহমেদ তাতারী পেয়েছেন ১ হাজার ৫৮৩ ভোট।

মানিকগঞ্জ

মানিকগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মো. রমজান আলী নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেছেন।

জেলার সহকারী রিটার্নিং ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা সাহিদ হোসেন জানান, রমজান আলী ৩১ হাজার ৫৮৫ ভোট পেয়ে বিজয়ী হন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বিএনপির আতাউর রহমান ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ হাজার ৩৩৬ ভোট।

ময়মনসিংহ

ময়মনসিংহের গফরগাঁওয়ে নৌকার প্রার্থী এস এম ইকবাল হোসেন সুমন জয়ী হয়েছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার শামসুন নাহার ভূঁইয়া জানান, নৌকার প্রার্থী এসএম ইকবাল হোসেন সুমন পেয়েছেন ১২ হাজার ৪১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী পেয়েছেন ১৯০ ভোট।

পঞ্চগড়ে জয়ী হয়েছেন প্রথম নারী জাকিয়া খাতুন

পঞ্চগড় পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত জাকিয়া খাতুন মেয়র পদে জয়ী হয়েছেন। তিনি পঞ্চগড় পৌরসভায় প্রথম নারী মেয়র।

জেলা রিটার্নিং কর্মকর্তা মো. আলমগীর জানান, নৌকা প্রতীকের প্রার্থী জাকিয়া খাতুন ১২ হাজার ৫৬ ভোট পেয়েছেন। ধানের শীষ  প্রতীকের প্রার্থী তৌহিদুল ইসলাম পেয়েছেন ৯ হাজার ৪৭৫ ভোট।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের বহিষ্কৃত প্রার্থী ইকরামুল হক বিপুল ভোটে বিজয়ী হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. জিলহাস উদ্দীন জানান, আওয়ামী লীগের বহিষ্কৃত প্রার্থী ইকরামুল হক নারিকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৯ হাজার ১৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত কশিরুল আলম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৭৯০ ভোট।

বিএনপি মনোনীত প্রার্থী রেজাউল করিম রাজা ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ৭১৪ ভোট।

রংপুর

রংপুরের বদরগঞ্জ পৌরসভায় জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আহসানুল হক চৌধুরী টুটুল। 
জ্যেষ্ঠ জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, চৌধুরী টুটুল পেয়েছেন ৯ হাজার ৭৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আজিজুল হক পেয়েছেন ৪ হাজার ৪৭৮ ভোট। বিএনপির প্রার্থী ফিরোজ শাহ পান ২৯৮ ভোট।

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভায় মেয়র পদে জয়ী বিএনপি প্রার্থী

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভায় বিএনপি প্রার্থী ফরিদ আহমেদ অলি ধানের শীষ প্রতীক নিয়ে ৪ হাজার ৪১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী মাসুদউজ্জামান মাসুক নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ১৪১ ভোট।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম ফলাফল ঘোষণা করেছেন। 

রাজশাহীর কাটাখালিতে আ. লীগ, পুঠিয়ায় বিএনপির জয়

রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভায় আওয়ামী লীগ এবং পুঠিয়ায় বিএনপির প্রার্থী বিজয়ী হয়েছেন।

জ্যেষ্ঠ জেলা নির্বাচন ও পৌরসভা নির্বাচনের রিটানিং কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, পুঠিয়ায় বিএনপির প্রার্থী আল মামুন ধানের শীষ প্রতীক নিয়ে ৫ হাজার ৯২০ ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী বর্তমন মেয়র রবিউল ইসলাম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ১৬০ ভোট।

অপরদিকে, পবা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার শহীদুল ইসলাম জানান, কাটাখালী পৌরসভায় নৌকা প্রতীকে ১৬ হাজার ১৬৫ ভোট পেয়ে বিজীয় হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আব্বাস আলী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা ও সাবেক মেয়র মাজেদুর রহমান জগ প্রতীকে পেয়েছেন ৮৬৭ ভোট।

কুয়াকাটায় স্বতন্ত্র প্রার্থী জয়ী

পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী মো. আনোয়ার হাওলাদার জগ প্রতীকে জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ৩ হাজার ৩৩৩ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান মেয়র নৌকা প্রতীকে আব্দুল বারেক মোল্লা পেয়েছেন ২ হাজার ৬৮৪ ভোট।

কলাপাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. আবদুর রশিদ ফলাফল ঘোষণা করেছেন।

পাবনা

পাবনার চাটমোহর পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেন সাখো জয়ী হয়েছেন।

সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন জানান, সাখাওয়াত হোসেন সাখো পেয়েছেন ৬ হাজার ৮১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৮৪২ ভোট।

বরগুনা

বরগুনার বেতাগী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত এবিএম গোলাম কবির দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন।

সোমবার সন্ধ্যায় রিটার্নিং অফিসার জেলা নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার এই তথ্য নিশ্চিত করেছেন। 

দুলাল তালুকদার জানান, এবিএম গোলাম কবির নৌকা মার্কায় পাঁচ হাজার ৯১৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী হুমায়ুন কবির মল্লিক ধানের শীষে পেয়েছেন ৫১৬ ভোট।

কুড়িগ্রাম

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. কাজিউল ইসলাম বিপুল ভোটে মেয়র পদে বিজয়ী হয়েছেন।

জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম রাকিব সোমবার সন্ধ্যায় এই ফল নিশ্চিত করেন।

তিনি জানান, কাজিউল ইসলামের প্রাপ্ত ভোট ১৯ হাজার ৭৭৩। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত প্রার্থী মো. শফিকুল ইসলাম বেবু ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন পাঁচ হাজার ৪৬৮ ভোট।

নেত্রকোণা

নেত্রকোণার মদন পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী সাইফুল ইসলাম জয় পেয়েছেন।

সহকারী রিটার্নিং অফিসার ও মদন উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, নৌকার প্রার্থী সাইফুল ইসলাম ৩ হাজার ১৪১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

আর জগ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান মোদাচ্ছের হোসেন ১ হাজার ৮৬৯ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বলে জানান তিনি। 

সুনামগঞ্জ

সুনামগঞ্জের দিরাই পৌরসভায় মেয়র প‌দে আওয়ামী লীগ ম‌নোনীত প্রার্থী বিশ্বজিৎ রায় বিজয়ী হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার এ ফলাফ‌ল ঘোষণা ক‌রেন।

তিনি জানান, মেয়র প‌দে নৌকা প্রতী‌কে বিশ্ব‌জিৎ রায় পে‌য়ে‌ছেন ৫ হাজার ৯১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রেহী প্রার্থী বর্তমান মেয়র মোশারফ মিয়া জগ প্রতীক নিয়ে পে‌য়ে‌ছেন ৫হাজার ৭৫৭ ভোট। 

সাভার

ঢাকার ধামরাই পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত গোলাম কবীর দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন।

ঢাকা জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খাঁন জানান, গোলাম কবীর নৌকা মার্কায় ২৩ হাজার ১১০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী ধানের শীষ মার্কা নিয়ে দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু পেয়েছেন ১ হাজার ৫০৩ ভোট।

সীতাকুণ্ড

চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভায় জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবুল মনছুর।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মনির আক্তার খান তরু লোদি বিপুল ভোটে বিজয়ী হয়েছে। তিনি পেয়েছেন ২৯ হাজার ৮৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মাহমুদুল হাসান সজল পেয়েছেন ১ হাজার ৮৬৭ ভোট।

মৌলভীবাজার

মৌলভীবাজারের বড়লেখা পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী নৌকা প্রতীকে ৫ হাজার ৯৭৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫৯৪ ভোট।