শফীর মৃত্যুতে মামলা সরকার করেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর মৃত্যুকে ‘হত্যা’ আখ্যায়িত করে দায়ের করা মামলায় সরকারের হাত নেই বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 11:01 AM
Updated : 24 Dec 2020, 06:21 PM

বৃহস্পতিবার খাগড়াছড়িতে এক অনুষ্ঠানে এসে মন্ত্রী বলেন, “আল্লামা শফীর মৃত্যু নিয়ে মামলা সরকার করে নাই। যারা সংক্ষুব্ধ হয়েছেন তারাই মামলা করেছেন। যারা মামলা করেছেন তা উঠিয়ে নেবেন কিনা তা তারাই জানেন। এখানে সরকারের কিছু করার নেই।”

শফীর মৃত্যুর পর হেফাজতে বিরোধের মধ্যে গত ১৭ ডিসেম্বর চট্টগ্রামের একটি আদালতে শফীর শ্যালক মো. মইন উদ্দিন একটি মামলা করেন: যাতে শফীকে ‘মানসিক নির্যাতন করে পরিকল্পিতভাবে’ হত্যার অভিযোগ আনা হয়েছে।

মামলায় ৩৬ আসামির অধিকাংশই হেফাজতের বর্তমান আমির জুনাইদ বাবুনগরীর অনুসারী। মামলায় এক নম্বর আসামি করা হয়েছে মাওলানা মো. নাসির মুনিরকে। আর দুই নম্বর আসামি করা হয়েছে সাম্প্রতিক সময়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতার জন্য আলোচনায় আসা হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হককে।

হেফাজতের আমির শতবর্ষী আহমদ শফী চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার কর্তৃত্ব হারানোর পরদিন গত ১৮ সেপ্টেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বুধবার হাটহাজারীর বড় মাদ্রাসায় এক সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলামের বর্তমান আমির জুনাইদ বাবুনগরী এই হত্যা মামলাকে ‘রাজনৈতিক চক্রান্ত’ বলে অভিযোগ করেছেন।

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়িসহ বান্দরবান, রাঙ্গামাটি, কক্সবাজার, নারায়ণগঞ্জ ও চাঁদপুর জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করেন। এই সময় অন্য জেলা থেকে সংশ্লিষ্টরা ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে সম্পৃক্ত হন।

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, “আমরা মনে করি বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগ তার নিজস্ব গতিতে চলবে।”

সারাদেশে ভাস্কর্য ভাংচুর করা প্রসঙ্গে আসাদুজ্জামান খান বলেন, “ভাস্কর্য পাহারার জন্য হাই কোর্ট থেকে নির্দেশনা এসেছে। শুধু বঙ্গবন্ধুর ভাস্কর্য নয়; বাঘা যতীনের ভাস্কর্য ভাংচুর হয়েছে। আমরা মনে করি এগুলো বাংলাদেশের কৃষ্টি। বাংলাদেশের সম্পদ। এগুলো সুরক্ষার দায়িত্ব সবার। জনগণেরও এখানে দায়িত্ব রয়েছে।”

খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ির সংরক্ষিত আসনের সাংসদ বাসন্তি চাকমা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান, প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান প্রমুখ।

এই সময় সেনাবাহিনীর গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার জামান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার আব্দুল আজিজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী উপস্থিত ছিলেন।