রাঙামাটি জেলা পরিষদে দায়িত্ব গ্রহণ, গাড়ির ‘শো-ডাউন’

করোনাভাইরাস মহামারীতে ‘স্বাস্থ্যবিধি’ উপেক্ষা করে কয়েকশ নেতাকর্মী গাড়িবহর নিয়ে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

ফজলে এলাহী রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 07:06 PM
Updated : 14 Dec 2020, 07:57 PM

সোমবার সকালে এই চেয়ারম্যানের নিজের উপজেলা কাউখালী থেকে কয়েকশ মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাস ও জিপসহ বিভিন্ন গাড়িতে শত শত নেতাকর্মী জেলা পরিষদ চত্বরে আসেন। তাদের সঙ্গে যুক্ত হন রাঙামাটি শহর থেকে আসা আরও অনেকে।

তাদের উপস্থিতিতে জেলা পরিষদ চত্বর উৎসবমুখর হয়ে ওঠে। এই সময় মিছিলে শ্লোগানে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। তবে ওই সময় সেখানে স্বাস্থ্যবিধি মানা হয়নি। কারো কারো মুখে মাস্ক থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই ছিল থুতনির নিচে ঝোলানো।

সরেজমিনে দেখা যায়, কাউখালী থেকে আসা কয়েকশ মানুষের এই গাড়িবহর জেলা পরিষদ চত্বরে এসেই থামেনি, শহর প্রদক্ষিণ করে শহীদ মিনারেও নিয়ে যায় চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীকে।

শহরের সচেতন মহলের ভাষ্য, এই ধরনের ঘটনা অনভিপ্রেত এবং অন্যদের স্বাস্থ্যবিধি মেনে না চলায় উৎসাহিত করবে।

এই বিষয়ে কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শামসুদ্দোহা চৌধুরী বলেন, “প্রায় ৫০০ মোটরসাইকেল এবং বেশকিছু অন্যান্য গাড়ি নিয়ে নেতাকর্মীরা এসেছেন। আমরা কাউকে আসতে বলিনি, তারা নিজ উদ্যোগেই চলে এসেছেন। আসলে আবেগের কারণেই তারা এসেছেন।”

তবে সবাই সামাজিক দূরত্ব বজায় রেখেছেন এবং স্বাস্থ্যবিধি মানার চেষ্টা করেছেন বলে তার ভাষ্য।

কাউখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরশাদ সরকার বলেন, কাউখালিবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তব রূপ লাভ করায় একটু বেশি আবেগপ্রবণ হয়ে গিয়েছিলেন নেতাকর্মীরা।

“আমরা অর্গানাইজ করিনি, এরা হঠাৎই এসে গেছে; প্রায় ছয়শ গাড়ি ছিল। আমরা অর্গানাইজ করলে আরও কয়েকহাজার মানুষ হতো। তবে এত মানুষের জমায়েত হওয়াটা ঠিক হয়নি, এটা ঠিক।”

বিষয়টি ‘বিব্রতকর’ মন্তব্য করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর বলেন, “আসলে হঠাৎই এটা হয়ে গেছে, অতি আবেগের কারণে; এটা ঠিক হয়নি। আমিও সবার প্রতি অনুরোধ করব, সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলেন।”

রাঙামাটি শহরে থেকে প্রায় ৩৮ কিলোমিটার দূরের কাউখালি থেকে একযোগে শত শত গাড়ির শো-ডাউন ‘হঠাৎ’ কোনো ঘটনা নয় বলে মনে করছেন অনেকেই।

সকাল সাড়ে ১০টায় শহরে উচ্চৈস্বরে হর্ন বাজিয়ে প্রবেশ করা গাড়ির বহরটি বিকাল সোয়া ৪টায় শহরের প্রাণকেন্দ্র বনরূপা অতিক্রম করতে দেখা যায়। একইভাবে উচ্চৈস্বরে হর্ন বাজিয়ে ফিরে যায়।

রাঙামাটির সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে পরিচিত দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সাধারণ সম্পাদক ললিত চন্দ্র চাকমা বলেন, “বিষয়টি দুঃখজনক। সরকার যখন কোভিড-১৯ এর এই ভয়াবহ সময়ে সবাইকে স্বাস্থ্যবিধি মানাতে নানাভাবে প্রানান্ত প্রচেষ্টা চালাচ্ছে, সেই সময় এই ধরনের শোভাযাত্রা ও রাজনৈতিক শো-ডাউন অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও অপ্রয়োজনীয় কাজ। এটা না হলেই ভালো হতো।”

রাঙামাটির সিভিল সার্জন বিপাশ খীসার কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, “এই রকম কিছু আসলে আমি জানি না। আসলে সবারই সর্বত্র স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সরকারের স্পষ্ট নির্দেশনা আছে। আমরা সেই অনুরোধই করি সবাইকে।”

রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেছেন, “প্রত্যেককেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, এটাই সরকারের কঠোর, কঠিন এবং স্পষ্ট নির্দেশনা। কোনোভাবেই এর ব্যত্যয় হতে পারবে না।”

জেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণের দিনে এর ব্যত্যয় হয়েছে জানিয়ে জেলা প্রশাসক বলেন, “আমি এখনও কিছু জানি না। বিষয়টির অবশ্যই খোঁজ নিব।”

এই বিষয়ে কথা বলার জন্য রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নতুন চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীকে একাধিকবার ফোন করা হলেও তিনি প্রতিবারই ফোন কেটে দিয়েছেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নবনিযুক্ত চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর নেতৃত্বাধীন ১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন পরিষদ সোমবার সকালে দায়িত্বভার গ্রহণ করেছেন।

অংসুই প্রু চৌধুরী রাঙ্গামাটি জেলা পরিষদের বিদায়ী চেয়ারম্যান বৃষকেতু চাকমার স্থলাভিষিক্ত হলেন।

চেয়ারম্যান হিসেবে যোগদানের পর জেলা পরিষদের সম্প্রদায়ভিত্তিক নিয়োগ পাওয়া ১৪ জন সদস্য যোগদানপত্রে স্বাক্ষর করেছেন।

যোগদান অনুষ্ঠান শেষে বিদায়ী চেয়ারম্যান বৃষকেতু চাকমা রাঙ্গামাটি জেলার উন্নয়নে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

নবনিযুক্ত পরিষদবর্গ যোগদান শেষে বঙ্গবন্ধুর ম্যুরাল ও রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

গত ১০ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমার নেতৃত্বাধীন ১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন পরিষদ বাতিল করে পরিষদের বর্তমান সদস্য অংসুই প্রু চৌধুরীকে চেয়ারম্যান নিযুক্ত করে বিভিন্ন সম্প্রদায়ভিত্তিক ১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন পরিষদ নিয়োগ দেয়।

সরকারের এই আদেশ অনুসারে নবনিযুক্ত রাঙামাটি জেলা পরিষদের অন্তর্বর্তীকালীন ১৫ সদস্যের পরিষদ আনুষ্ঠানিকভাবে সোমবার দায়িত্বভার গ্রহণ করেছে।