টাঙ্গাইলে শহীদ বুদ্ধিজীবী স্মরণে ফুলেল শ্রদ্ধা

সারা দেশের মতো টাঙ্গাইলে শহীদ বুদ্ধিজীবী দিবসে ফুলেল শ্রদ্ধা আর ভালোবাসা জানানো হয়েছে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 03:42 AM
Updated : 14 Dec 2020, 03:42 AM

সোমবার সকাল ৭টায় ঘন কুয়াশার মধ্যে জেলা সদরের শহীদ স্মৃতিস্তম্ভ এবং শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলার ডিসি ড. মো. আতাউল গনি, জেলা পরিষদের প্রধান নির্বাহী সুব্রত কুমার সিকদার, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফজলুল হক বীর প্রতীক প্রমুখ।

অপর দিকে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আলাউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

মুক্তিযুদ্ধের সময় এদেশকে মেধাশূন্য করতে পাকিস্তানি সেনাবাহিনীসহ এদেশীয় স্বাধীনতাবিরোধী রাজাকার-আলবদর-আল শামস বাহিনী পরিকল্পিতভাবে দেশজুড়ে বুদ্ধিজীবী হত্যায় নামে।

যুদ্ধে নিশ্চিত পরাজয় জেনে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর দেশের প্রথিতযশা শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পীসহ বহু গুণীজনকে নির্মমভাবে হত্যা করে।

১৯৭২ সালে প্রাথমিকভাবে এক হাজার ৭০ জন শহীদ বুদ্ধিজীবীর একটি তালিকা করা হয়। পরে আরও ১৫২ জন যুক্ত করে প্রাথমিকভাবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা এরই মধ্যে প্রকাশ করেছে বর্তমান সরকার।