সিনহা হত্যা মামলা বাতিলের আবেদন খারিজ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে প্রধান আসামি লিয়াকত আলীর করা রিভিশন মামলা খারিজ করে দিয়েছে আদালত।  

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2020, 10:49 AM
Updated : 13 Dec 2020, 10:58 AM

লিয়াকত আলীর আইনজীবী মাসুদ সালাহ উদ্দীন জানান, মামলাটির আবেদনের পূর্ণাঙ্গ শুনানি শেষে রোববার কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ঈসমাইল এই আদেশ দেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরে এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ।

এই ঘটনায় তার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ নয় জনকে আসামি করে আদালতে হত্যা মামলা করেন। ওই মামলার প্রধান আসামি বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলী।

শারমিনের দায়ের করা এই মামলা ‘বেআইনি ও অবৈধ’ দাবি করে তা বাতিলের জন্য গত ৪ অক্টোবর রিভিশন আবেদন করেন লিয়াকত আলীর আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন।

ওই দিন আদালত মামলাটি গ্রহণ করে পূর্ণাঙ্গ শুনানির জন্য গত ২০ অক্টোবর দিন ধার্য করে।

পরবর্তী শুনানির ওই নির্ধারিত দিনে (২০ অক্টোবর) মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস অসুস্থাতার কারণে আদালতে উপস্থিত থাকতে না পারায় আদালত পরবর্তী শুনানির দিন রাখে ১০ নভেম্বর।

এরপর ১০ নভেম্বর শুনানির পূর্বনির্ধারিত দিনে আসামি লিয়াকতের আইনজীবী মাসুদ সালাউদ্দিন উদ্দিন অসুস্থ হয়ে পড়লে শুনানির দিন আবার পিছিয়ে যায়। ওইদিন আদালত মামলাটির পূর্ণাঙ্গ শুনানির জন্য ১৩ ডিসেম্বর দিন ধার্য করে।

আদালত চত্বরে লিয়াকত আলীর আইনজীবী মাসুদ সালাহ উদ্দীন বলেন, “রিভিশন মামলাটি আদালত খারিজ করে দিয়েছে। এই আদেশে আমরা ন্যায়বিচার পাইনি। আদেশ পুনর্বিবেচনার জন্য উচ্চ আদালতে যাব।”

এদিকে সিনহাকে গুলি করে হত্যার মামলার তদন্ত শেষে রোববারই আদালতে অভিযোগপত্র দাখিল করেছে র‌্যাব। ওসি প্রদীপ কুমার দাশ, পরিদর্শক লিয়াকত আলীসহ ১৫ জনকে আসামি করা হয়েছে সেখানে।

কক্সবাজারে সিনহার সঙ্গে ‘ডকুমেন্টারি’ নির্মাণে যুক্ত স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিপ্রা দেবনাথ ও সাহেদুল ইসলাম সিফাতের বিরুদ্ধে পুলিশ মাদক আইনে যে দুটি মামলা করেছিল, অভিযোগের ‘সত্যতা পাওয়া যায়নি’ জানিয়ে রোববারই সেসব মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।