বিদেশি ফল খাওয়াতে চান চাঁদপুরের হেলাল

এ দেশের মানুষকে ‘বিদেশি ফল খাওয়ানোর আশায়’ সাফল্যের সম্ভাবনা দেখছেন চাঁদপুরের চাষি হেলাল উদ্দিন।

আল ইমরান শোভন চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2020, 03:22 PM
Updated : 11 Dec 2020, 03:22 PM

সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী এলাকায় নিজস্ব জমিতে তিনি চাষ করেছেন সাম্মাম, রকমেলন, মাস্ক মেলনসহ তিন জাতের তরমুজ, মালটা, ড্রাগন ফল, স্ট্রবেরি, ক্যাপসিকামসহ নানা জাতের ফল।

হেলাল বিডিনিউজে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রায় আড়াই একর জমিতে ২৫ লাখ টাকার মত বিনিয়োগ করেছি। আগামী তিন মাসেই তা উঠে আসার সম্ভাবনা আছে।
“প্রথমবারই সাম্মাম, রকমেলন, মাস্ক মেলনের আশাতীত ফলন হয়েছে। এখন বাজারে সরবরাহের প্রস্তুতি নিচ্ছি।”
হেলাল বলেন, “লাভ করতে আসিনি। এ দেশের মানুষকে কিছু উন্নত প্রজাতির বিদেশি ফল খাওয়ানোর আশায় এই উদ্যোগ নিয়েছি। খুব শিগগিরই বিক্রি শুরু হবে। বিদেশেও রপ্তানি করা হবে।”
ডাকাতিয়া নদীর তীর ঘেঁষা এই খামারে প্রায় ৬০ বছর ধরে তাদের পারিবারি ইটভাটা ছিল জানিয়ে হেলাল বলেন, বছর পাঁচেক আগে ইটভাটা বন্ধ হয়ে যায়। পরে জায়গাটি বালু দিয়ে ভরাট করা হয়।
হেলার তার খামারের নাম দিয়েছেন ফ্রুটস ভ্যালি।
তিনি বলেন, এখানে সর্বাধুনিক সব কৃষিপ্রযুক্তি ব্যবহার করেছি। আমি বিষমুক্ত, কীটনাশকমুক্ত অর্গানিক ফল পাইকারি মূল্যে সারা দেশের ক্রেতার হাতে তুলে দিতে চাই।
জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন বলেন, “আমি মনে করি হেলালের খামারটি হবে এ দেশের একটি মডেল ফল উৎপাদনকারী প্রতিষ্ঠান। যেখানে প্রথমবারের মত এমন কিছু ফলের চাষ হচ্ছে। যা এত দিন ছিল অকল্পনীয়। আমি ব্যক্তিগতভাবে খামারটি পরিদর্শন করেছি। উদ্যোগ সফল করতে সর্বাত্মক সহায়তা করব।”