রংপুর নগরে ৪১ হাজার শিশু হাম-রুবেলা টিকা পাবে

রংপুর সিটি করপোরেশন এলাকায় ৪১ হাজার ২৮৩ জন শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া হবে।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2020, 12:53 PM
Updated : 10 Dec 2020, 12:53 PM

বৃহস্পতিবার দুপুরে সিটি করপোরেশনে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু একথা জানান।

তিনি বলেন, আগামী ১২ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত রংপুর নগরের ১৬ থেকে ৩০ নম্বর ওয়ার্ডের ৩৬৯টি কেন্দ্রসহ ঝুঁকিপূর্ণ আঠারো এলাকার শিশুদের হাম-রুবেলা টিকা দেওয়া হবে। স্বেচ্ছাসেবী ও টিকা প্রদানকারী ১৮০ জনের মাধ্যমে ৪১ হাজার ২৮৩ জন শিশুকে এই টিকা দেওয়া হবে।

অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই বা নির্ধারিত টিকা কেন্দ্রে নিয়ে স্বাস্থ্যবিধি মেনে হাম-রুবেলার টিকা নিতে আহ্বান জানান তিনি।

টিকা দেওয়ার পর কোনো শিশু অসুস্থ হলে অভিভাবকদের না ঘাবড়ে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র অথবা হাসপাতালসহ সিটি করপোরেশনে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয় প্রেস ব্রিফিংয়ে।

মাহমুদুর রহমান বলেন, হাম ও রুবেলা ভাইরাসজনিত মারাত্মক সংক্রামক রোগ। এই দুটি রোগ সাধারণত একজন রোগীর হাঁচি-কাশির মাধ্যমে অন্যের মধ্যে ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই এই রোগের প্রকোপ, জটিলতা ও মৃত্যুঝুঁকি বেশি।

হাম রোগ থেকে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতার জটিলতা দেখা দিতে পারে। এজন্য ৯ মাস বয়স থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে হাম-রুবেলা টিকা নিতে হয়। এই টিকার কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে অসুস্থ শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া যায় না।

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, সচিব মো. রাশেদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ প্রমুখ।