দ্বিগুণ বন্দি নিয়ে বিপাকে যশোর শিশু উন্নয়নকেন্দ্র

যশোরের শিশু উন্নয়নকেন্দ্র দ্বিগুণ বন্দিসহ বিভিন্ন কারণে বিপাকে পড়েছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2020, 07:38 PM
Updated : 8 Dec 2020, 07:38 PM

কেন্দ্রের সহকারী পরিচালক ও তত্ত্বাবধায়ক জাকির হোসেন বলেন, কেন্দ্রটি ৩২ জেলার জন্য নির্ধারিত হলেও এখানে ৩৭ জেলা থেকে শিশু-কিশোরদের পাঠানো হয়।

“কেন্দ্রের ধারণক্ষমতা ১৫০ জন। কিন্তু বর্তমানে রয়েছে প্রায় তিনশ।”

তিনি বলেন, তাদের মধ্যে হত্যা মামলার প্রায় একশ আসামি আর নারী ও শিশুনির্যাতন মামলার ৭০ জন আসামিও রয়েছে। অন্যরা অন্য বিভিন্ন মামলার আসামি।

এছাড়া একাধিক কর্মকর্তা-কর্মচারী নাম না জানিয়ে বলেন, ১৫০ জন শিশু-কিশোরের জন্য কেন্দ্রে ১২ জন নিরাপত্তাকর্মীর পদ রয়েছে। কিন্তু এখন প্রায় তিনশ শিশু-কিশোরের জন্য আছেন মাত্র তিনজন। তারা শিশু-কিশোরদের সামলাতে হিমশিম খান।

কেন্দ্রটি ১৮ বছরের কম বয়সীদের জন্য যাদের শিশু-কিশোর গণ্য করা হয়। কিন্তু ১২ জন বন্দির বয়স ১৮ বছর পার হয়ে গেছে বলে জানিয়েছেন জাকির হোসেন।

সম্প্রতি ১৮ বছর পার হয়ে যাওয়া ১২ জনকে কারাগারে পাঠানো হয়েছে জানিয়ে জাকির হোসেন বলেন, বাকি ১২ জনকেও পাঠানো প্রক্রিয়া চলছে।

গত ১৩ অগাস্ট এখানে পিটুনিতে তিন কিশোর নিহত হয়। হত্যায় জড়িত কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আট কিশোরও রয়েছে বলে তদন্তে বেরিয়ে আসে।

তিন কিশোর হত্যা মামলার তদন্ত কর্মকর্তা চাঁচড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক রোকিবুজ্জামান বলেন, ওই আট কিশোরের বয়স ১৮ বছর পেরিয়ে গেছে। তাদের কারও কারও বয়স এখন ১৯ বছর।