মাদারীপুরে আহত ঈগল উদ্ধার

মাদারীপুরের রাজৈরে একটি আহত ঈগল উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। পরে এটিকে প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে বলে বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

রিপনচন্দ্র মল্লিক মাদারীপুরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2020, 01:32 PM
Updated : 8 Dec 2020, 01:32 PM

সোমবার বিকালে উপজেলার নয়াকান্দি গ্রামের আবদুর রহিম তার বাড়ি থেকে ঈগলটি উদ্ধার করেন। মঙ্গলবার সকালে বন বিভাগের কর্মকর্তারা নিয়ে যান।

মাদারীপুরের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা তাপস সেনগুপ্ত বলেন, নয়াকান্দি গ্রামে ‘দেশীয় বিপন্ন প্রজাতির’ একটি ঈগল আহত অবস্থায় মঙ্গলবার সকালে উদ্ধার করা হয়। পরে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা একেএম আনোয়ারুল হকের নেতৃত্বে পাখিটির চিকিৎসার ব্যবস্থা করা হয়।

আনোরুল হক বলেন, “বন বিভাগের কর্মকর্তাওদ কাছে খবর পেয়ে ঈগল পাখিটিকে আমরা দ্রুত গিয়ে চিকিৎসা দেই। ঈগলটির ডান পাখা বেশ আঘাতপ্রাপ্ত হয়েছে। সকালে আমরা পাখিটিকে দুটি ব্যথানাশক ইনজেকশন দিয়েছি। পাশাপাশি ডান পাখারও চিকিৎসা করছি। আশা করছি দ্রুত সেরে উঠবে।”

বন কর্মকর্তা তাপস সেনগুপ্ত বলেন, “পাখিটি কাল কিছু খেতে না পারলেও আজ ঈগলটিকে আমরা পোল্ট্রির মুরগির মাংস এবং দেশি ছোটো মাছ খেতে দিয়েছি এবং ঈগলটি তা খেয়েছে।”

দ্রুত গায়ে শক্তি অর্জন করে ঈগলটি উড়তে পারবে বলে মনে করছেন তিনি।

“তারপরও আমরা খুলনা বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে খবর দিয়েছি। তারা যেকোনো সময় এসে পাখিটিকে নিয়ে যাবে এবং প্রকৃতিতে ছেড়ে দেবে।”

ঈগলটিকে উদ্ধারকারী নয়াকান্দি গ্রামের আবদুর রহিম বলেন, “সোমবার বিকালে আমাদের বাড়ির কাছেই একটি লাউয়ের মাচার উপর আহত অবস্থায় ঈগলটি পড়েছিল। পরে আমি সেখান থেকে উদ্ধার করে বিভিন্ন খাবার খাওয়ানোর চেষ্টা করেছিলাম, কিন্তু তখন কিছুই খাওয়াতে পারিনি।”

পরে ৯৯৯ নম্বরে ফোন করলে মঙ্গলবার সকালে বন বিভাগে কর্মকর্তারা গিয়ে ঈগলটিকে নিয়ে যান বলে তিনি জানান।