জেলেদের মাঝে স্মার্টবোট বিতরণ শুরু

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও দুর্যোগ মোকাবেলায় বরগুনায় জেলেদের মাঝে স্মার্টবোট বিতরণ করা হয়েছে। দেশে জেলেদেরকে এই প্রথম এ ধরনের নৌযান দেওয়া হল।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2020, 09:23 AM
Updated : 7 Dec 2020, 09:23 AM

সোমবার সকালে বাইনচটকী ফেরীঘাটে স্মার্টবোট বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন বরগুনার ডিসি মোস্তাইন বিল্লাহ।

মোস্তাইন বিল্লাহ বলেন, মাছ ধরার ট্রলার নিরাপদ করতে প্রাথমিকভাবে কিছু সরঞ্জামের ব্যবস্থা করা হয়েছে। জেলেরা দুর্যোগে কয়েকদিন সমুদ্রে টিকে থাকতে পারবে বলে আশা করা যায়।

ইউরোপীয় ইউনিয়ন, সিডা, ইউএনসিডিএফ এবং ইউএনডিপি এর অর্থায়নে ‘লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ’ (লজিক) প্রকল্পের আওতায় বোটগুলো বিতরণ করা হয়।

লজিক প্রকল্পের পিবিসিআরজি’র অর্থায়নে ইউনিয়ন পরিষদের অংশগ্রহণে বরগুনা জেলা প্রশাসন এসব বোট বাস্তবায়ন করছে।

এই স্মার্ট বোটে নিরাপত্তার ১০টি সরঞ্জামের মধ্যে রয়েছে, লাইফ জ্যাকেট, বয়া, পানি নিরোধক ডুয়েল ব্যান্ড রেডিও, হেভি ডিউটির টর্চ লাইট (রাতের উদ্ধারের জন্য), ছোট আয়না (দিনের উদ্ধারের জন্য), হেভি ডিউটির স্ট্রব লাইট (পজিশন সিগন্যালের জন্য), ফার্স্ট এইড কিট, সমুদ্রের লবণাক্ত পানিকে ব্যবহার উপযোগী করার জন্য পোর্টেবল মিনি ওয়াটার ফিল্টার, কম্পাস এবং সোলার প্যানেল।

লজিক প্রকল্পের সমন্বয়ক সোহেলী চাকমা জানান,  দেশের সাত জেলার ৭২টি ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম পরিচালনা করছে।

জেলেদের দাবি বিবেচনায় নিয়ে লজিক প্রকল্পের আওতায় বরগুনা সদর, তালতলী ও পাথরঘাটা এ তিন উপজেলার বাছাই করা ১২টি ইউনিয়ন পরিষদ থেকে প্রায় ১০০টি স্মার্ট বোট করার পরিকল্পনা রয়েছে।

করোনাভাইরাসের সরকারি বিধি মেনে একটি স্মার্ট বোট দিয়ে কর্মসূচিটি উদ্বোধন করা হয়।