বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর: সিসিটিভি ভিডিওতে দুই যুবকের ছবি

কুষ্টিয়া পৌর শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্যে ভাঙচুর চালানোর ঘটনা ধরা পড়েছে স্থানীয় সিসিটিভি ক্যামেরায়।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2020, 07:45 AM
Updated : 6 Dec 2020, 07:46 AM

সেখানে দেখা গেছে, শুক্রবার রাত সোয়া ২টার পর টুপি মাথায় পাজামা-পাঞ্জাবি পরিহিত দুইজন পায়ে হেঁটে এসে বাঁশের মই বেয়ে উঠে নির্মাণাধীন ভাস্কর্যে ভাঙচুর করে।

ওই ভিডিও সংগ্রহ করে ভাঙচুরকারীদের শনাক্ত করেছে পুলিশ। ইতোমধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে গুঞ্জন থাকলেও পুলিশ সুপার স্পষ্ট করে কিছু বলেননি।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভির আরাফাত রোববার সকালে সাংবাদিকদের বলেন, “সিসিটিভির ফুটেজ দেখে এ ঘটনায় জড়িতদের শনাক্ত করা হয়েছে। আশা করি শিগগিরই ভালো খবর জানতে পারবেন।”

ঢাকায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে হেফাজতে ইসলামসহ কয়েকটি ইসলামী দলের বিরোধিতার মধ্যেই শুক্রবার গভীর রাতে কুষ্টিয়ায় জাতির পিতার ওই ভাস্কর্যে ভাঙচুরের ঘটনা ঘটে।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, পৌর কর্তৃপক্ষ পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নিয়েছে। একই বেদিতে জাতীয় চার নেতার ভাস্কর্যও থাকবে।

এর মধ্যে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য স্থাপনের কাজ প্রায় শেষ দিকে ছিল। শুক্রবার রাতের হামলায় ভাষ্কর্যটির ডান হাত, পুরো মুখমণ্ডল ও বাঁ হাতের আংশিক ভেঙে ফেলা হয়েছে।

ওই ঘটনার পর থেকে দুদিন ধরে কুষ্টিয়া শহরে বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধন করছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা। 

এ ঘটনায় বিএনপিকে দায়ী করে দলটির অফিসে হামলা ও ভাংচুর করেছে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক