বরগুনায় ‘বিধি ভঙ্গে’ আ.লীগ ও বিএনপির প্রার্থীকে নোটিশ

বরগুনায় মনোনয়নপত্র দাখিলের সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 07:46 AM
Updated : 2 Dec 2020, 08:39 AM

বুধবার বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা দীলিপ কুমার হাওলাদার সাংবাদিকদের জানিয়েছেন, আসন্ন বেতাগী পৌরসভা নির্বাচনের এ দুই দলের প্রার্থীকে তিন দিনের মধ্যে জবাব দেওয়ার সময় বেঁধে দিয়ে কারণ দর্শাতে নোটিশ দেওয়া হয়েছে।

প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের এবিএম গোলাম কবির এবং বিএনপির মো. হুমায়ুন কবির মল্লিক।

গত ৩০ নভেম্বর রাস্তা বন্ধ করে শতাধিক নেতাকর্মী নিয়ে মিছিল ও শোডাউন করে মনোনয়নপত্র দাখিল করতে আসেন এ দুই প্রার্থী—যা পৌরসভা নির্বাচনের আচরণ বিধির লঙ্ঘন বলে এ লিখিত নোটিশে বলা হয়েছে।

বেতাগী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দীলিপ কুমার হাওলাদার বলেন, তাদের বিরুদ্ধে কেন নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের দায়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা তিন কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

তবে এ নোটিশ পাননি দাবি করে সকালে আওয়ামী লীগ প্রার্থী গোলাম কবির বলেন, “আমাকে নির্বাচন অফিস থেকে জানানো হয়েছে একটি চিঠি ইস্যু করা হয়েছে। যেটা আমাকে রেখে দিতে বলা হয়েছে। এর বেশি কিছু আমি জানি না।”

অন্যদিকে, বিএনপির প্রার্থী হুমায়ুন কবির মল্লিক বলেন, “নির্বাচনী আচরণবিধির প্রতি সম্মান জানিয়ে আমরা কোনো মিছিল-মিটিং নিয়ে মনোনয়নপত্র জমা দিতে যাইনি। আমরা এ বিষয়ে নির্বাচন কমিশনে জবাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি।

“যে সময় আমরা মনোনয়নপত্র জমা দিতে যাই, তখন অন্য দল সমর্থিত কয়েকজন কমিশনার প্রার্থী মিছিল-শোভাযাত্রাসহ এসেছিল। তারা নির্বাচন আচরণবিধি ভাঙতে পারে। আমরা ভাঙিনি।”

এবার বেতাগী পৌরসভা নির্বাচনে ৩৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে মেয়র পদে তিন জন, পৌরসভার নয়টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৭ জন এবং তিনটি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ন জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম কবির উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং বর্তমানে মেয়রের দায়িত্বে রয়েছেন।

বিএনপি মনোনীত প্রার্থী হুমায়ূন কবির মল্লিক পৌর বিএনপির আহ্বায়ক এবং পৌরসভার সাবেক প্যানেল চেয়ারম্যান।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হামুদুল হাসান মহসিন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক।

আগামী ৩ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর।

আগামী ২৮ ডিসেম্বর এ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।