ফরিদপুরে কুমার নদের তীরে ধস, হেলেছে বসতবাড়ি

ফরিদপুর শহরে কুমার নদের তীরে মাটি ধসে রাস্তাসহ কয়েকটি বাড়ি হেলে পড়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 04:17 PM
Updated : 29 Nov 2020, 04:17 PM

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাটিলক্ষ্মীপুর এলাকায় কয়েকদিন আগে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের উপর পাকা সড়কের অন্তত তিনশ মিটার অংশ ধসে যায় এবং রোববার ধসেছে বেশকিছু বসতঘর।

এই ঘটনায় এসব বসতবাড়ির আশপাশের মানুষের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে এবং লক্ষ্মীপুর চুনাঘাটা সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় ভাটিলক্ষ্মীপুরের মীর আলমাস, রহিম শেখ, মুনসুর খান, ফিরোজ কবিরাজ, করিম মোল্লা, রুনা বেগম, মোহাম্মদ আলী, জাকির হোসন ও শেখ করিমের বসত ঘর ধসে গেছে।

স্থানীয় বাসিন্দা শাহারিয়ার কাদির রুবেল জানান, বেশ কিছুদিন ধরে কুমার নদের বিভিন্ন অংশে সড়ক ও নদের পাড়ে ফাটল দেখা দেয়।

তিনি বলেন, শহরের অম্বিকাপুর পল্লী কবি জসীম উ্দীনের মাজারের কাছ থেকে লক্ষ্মীপুর চুনাঘাটা পর্যন্ত এই পাকা সড়কটি পাউবোর বেড়িবাঁধের উপর নির্মাণ করা হয়েছে।

“সম্প্রতি নদের খননের পর সড়কের বিভিন্ন অংশে ধস নেমে যানচলাচল বন্ধ রয়েছে।”

ক্ষতিগ্রস্ত মীর আসমাস, রুনা বেগম, রহিম শেখ বলেন, অপরিকল্পিতভাবে নদী খনন ও খননের পর মাঠি পাড়ে না ফেলে বিক্রি করে দেওয়ায় এই নদী ভাঙন দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট দপ্তরকে এই ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন জানান তারা।

এই বিষয় ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, “বসতবাড়ী ধসে যাওয়ার খবর পেয়ে সরেজমিন পরিদর্শনে লোক পাঠানো হয়েছে।”

ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রেজা বলেন, “সরকারিভাবে আমরা ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ঝুঁকিপূর্ণ বাড়িগুলোর বাসিন্দাদের সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”