পাবনায় হত্যা মামলার তদন্তে অবহেলায় কারণ দর্শানোর আদেশ

পাবনায় মাছেম মীর হত্যা মামলায় এজাহারভুক্ত আসামিদের ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানোয় তদন্ত কর্মকর্তাকে কারণ দর্শানোর আদেশ দিয়েছে আদালত।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 05:36 PM
Updated : 22 Nov 2020, 05:36 PM

পাবনার আমলী আদালত ৬-এর জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. মিলন হোসেন বৃহস্পতিবার এই আদেশ দিলেও আদেশের কপি মেলে রোববার।

জেলার আমিনপুর থানার আহম্মদপুর ইউনিয়নের দক্ষিণচর গ্রামের মাছেম মীরকে হত্যার মামলায় আদালত এই আদেশ দেয়।

বাদীপক্ষের আইনজীবী মো. আনোয়ার হোসেন বলেন, জমির বিরোধের জেরে গত ১৫ নভেম্বর মাছেম মীরকে (৫৫) পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় স্থানীয়রা ঘটনাস্থল থেকে তোফাজ্জল, গোলাপি ও তানিয়া নামে তিনজনকে আটক করে পুলিশে দেয়। পরে নিহত মাছেমের বড় ভাই হাসেম মীর বাদী হয়ে আটক তোফাজ্জল ও গোলাপিসহ ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও কয়েকজনের বিরুদ্ধে আমিনপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। তবে পুলিশ আটককৃতদের হত্যা মামলায় গ্রেপ্তার না দেখিয়ে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসেবে আদালতে হাজির করে। কারণ জানতে চাইলে থানার ওসি মোজাম্মেল হক জানান, ময়নাতদন্ত প্রতিবেদনে মৃত্যুর কারণ নিশ্চিত হলে হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হবে।

আইনজীবী আনোয়ার বলেন, “এটি নজিরবিহীন ঘটনা এবং আইনের সুস্পষ্ট লঙ্ঘন। তাই আমার মক্কেলের পক্ষে গত ১৯ নভেম্বর বিষয়টি আদালতের নজরে এনে আটক আসামিদের হত্যা মামলায় গ্রেপ্তার দেখাতে আবেদন জানাই।

“আদালত নথি পর্যালোচনা করে আসামিদের মাছেম মীর হত্যা মামলায় গ্রেপ্তার দেখাতে পদক্ষেপ গ্রহণের আদেশ দেয়। একই সঙ্গে মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. আব্দুল গাফফারের বিরুদ্ধে তদন্তে অবহেলার জন্য কেন আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে চেয়ে ২৫ নভেম্বরের মধ্যে লিখিত কারণ দর্শানোর আদেশ দেয়।”

তদন্ত কর্মকর্তা গাফফার বলেন, “আসামিদের হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন প্রস্তুত করা হয়েছে। সোমবার আবেদন আদালতে জমা দেওয়া হবে।”

ওসি মোজাম্মেল হক বলেন, “আদালতের আদেশ এখনও আমাদের হাতে পৌঁছেনি। এজাহারভুক্ত আটক আসামিদের হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।”