বাগেরহাটে মাদ্রাসাছাত্রী হত্যায় কিশোরের পাঁচ বছর দণ্ড

বাগেরহাটের মোরেলগঞ্জে এক মাদ্রাসাছাত্রীকে হত্যার দায়ে এক কিশোরের পাঁচ বছর কারাদণ্ড হয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 12:18 PM
Updated : 17 Nov 2020, 12:19 PM

মঙ্গলবার বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জেলা ও দায়রা জজ নূরে আলম আসামির উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

একই মামলার অপর দুই আসামি মোক্তার মৃধা (৭০) ও তার স্ত্রী মনোয়ারা বেগমের (৬০) বিচার চলছে জেলা ও দায়রা জজ আদালতে।

সাজাপ্রাপ্ত কিশোর (১৩) বাড়ি জেলার মোরেলগঞ্জ উপজেলার বহরবুনিয়া ইউনিয়নের পশ্চিম বহরবুনিয়া গ্রামে।

আসামির বয়স কম হওয়ায় তাকে রেখে শিশু উন্নয়ন কেন্দ্রে আটক রাখার আদেশ দিয়েছে আদালত।

মামলার নথির বরাত দিয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী রণজিত কুমার মণ্ডল সাংবাদিকদের বলেন, ২০১৯ সালের ২ জুলাই বিকালে পরিবারের সদস্যদের অনুপস্থিতিতে আসামিরা স্থানীয় ছাপড়াখালী গাজীরঘাট দাখিল মাদ্রাসার ষষ্ঠ শ্রেণির এই ছাত্রীর বাড়িতে ঢুকে তাকে গলায় গামছার ফাঁস দিয়ে হত্যা করে। পরে তাকে বিবস্ত্র করে সারা শরীরে লিপস্টিক লাগিয়ে ঘরের ভেতর ঝুঁলিয়ে রেখে চলে যায়।

রনজিত বলেন, পরদিন নিহতের মা বাদী হয়ে মোরেলগঞ্জ থানায় তিনজনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) ঠাকুর দাস মণ্ডল ১৪ জুলাই আসামিদের গ্রেপ্তার করেন।

ওই বছরের ১৮ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দেন।

“মামলাটিতে একজন আসামি শিশু হওয়ায় জেলা ও দায়রা জজ আদালত তার মামলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পাঠান। চলতি বছরের ১৪ সেপ্টেম্বর মামলার চার্জ গঠন হয়।”

রনজিত জানান, অভিযোগ গঠনের সাত কার্যদিবসের মধ্যে এই রায় ঘোষণা করা হল। আসামি শিশু হওয়ায় তাকে কারাগারে না পাঠিয়ে শিশু উন্নয়ন কেন্দ্রে আটক রাখার নির্দেশ দেন বিচারক।

আসামিপক্ষের আইনজীবী শেখ বাহাদুর ইসলাম বলেন, “আদালতের এই রায়ে সন্তুষ্ট হতে পারিনি। মামলার আদেশের কপি হাতে পেলে উচ্চ আদালতে আপিল করব।”

হত্যার কারণ হিসেবে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, এই মামলার আসামি মোক্তার মৃধা নিহত মেয়েটির মাকে একটি অনুষ্ঠানে রং মেখেছিলেন। এই নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। তার জেরে মেয়েটিকে হত্যা করা হয় বলে মামলায় সাক্ষ্য-প্রমাণে উঠে আসে।